১০০টি চমৎকার ঘটনা - পর্ব-৪৫ ( নফসের জিহাদ )

নফসের জিহাদ- পর্ব-৪৫

তাবুক জিহাদ থেকে প্রত্যাবর্তনের সময় নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের উদ্দেশ্যে বললেন, "এখন আমরা ছোট জিহাদ থেকে বড় জিহাদের দিকে প্রত্যাবর্তন করছি।" ছোট জিহাদ বলতে বুঝানো হয়েছে তরবারি দিয়ে শত্রুর বিরুদ্ধে জিহাদ, আর বড় জিহাদ হলো নিজের নফসের বিরুদ্ধে জিহাদ। হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা যেভাবে নফসের সাথে জিহাদ করেছেন তা প্রতিটি মানুষের জন্য শিক্ষনীয়।একবার ইমামুল আউওয়াল হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম তিনি এক ইহুদী পালোয়ানের সাথে তিন দিন একটানা মল্লযুদ্ধ করলেন। অবশেষে তিনি যখন ইহুদী পালোয়ানকে ধরাশায়ী করলেন, তখন সে আর কিছু করতে না পেরে উনার মুখ মুবারকে থুতু নিক্ষেপ করলো। নাঊযুবিল্লাহ! এটা করার সাথে সাথে হযরত কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম তিনি ইহুদী পালোয়ানকে ছেড়ে দিয়ে উঠে দাঁড়ালেন। ইহুদী বিস্মিত হয়ে হযরত কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনার কাছে এর কারণ জানতে চাইলো। তিনি জবাব দিলেন, আমি যখন তোমার সাথে মল্লযুদ্ধ করছিলাম, তা ছিল শুধুমাত্র মহান আল্লাহ পাক ও উনার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সন্তুষ্টি মুবারক হাছিলের উদ্দেশ্যে। কিন্তু তুমি যখন আমার মুখে থুতু নিক্ষেপ করলে, তখন বিষয়টা অন্যরকম হয়ে গেলো কারণ আমার গোসসা তৈরি হয়ে গেলো। এখন আমি যদি তোমাকে থুতু নিক্ষেপের জন্য কতল করি, তাহলে আমার উদ্দেশ্য ব্যতিক্রম হয়ে যাবে অর্থাৎ আমার নফসের অনুসরণ করা হবে। তাই আমি তোমাকে ছেড়ে দিয়েছি। ইহুদী উনার কথা শুনে বলে উঠলো, হে হযরত কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম! দ্বীন ইসলাম উনার শিক্ষা যদি এতো সুন্দর হয় তবে আমাকে দ্বীন ইসলামে দাখিল করিয়ে নিন! সুবহানাল্লাহ!

0 Comments: