১৭৫ নং- সুওয়াল: ওয়েস্ট কোট? মুজিব কোট ইত্যাদি পরিধান করা কি? বর্তমানে দেখা যায়, অনেক আলেম এটা পরিধান করে থাকে। হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কি এ ধরণের কোন লিবাস পরিধান করেছিলেন?


সুওয়াল: ওয়েস্ট কোট? মুজিব কোট ইত্যাদি পরিধান করা কি? বর্তমানে দেখা যায়, অনেক আলেম এটা পরিধান করে থাকে।  হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কি এ ধরণের কোন লিবাস পরিধান করেছিলেন?


জাওয়াব: নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক  ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লুঙ্গি তথা ইজার, পাঞ্জাবী, জুব্বা, পাগড়ী, টুপি, রুমাল, চাদর মুবারক ইত্যাদি ব্যতীত অন্য কোন পোশাক পরিধান করেননি। কোট, ওয়েস্ট কোট? মুজিব কোট? জওহর কোট? শিরওয়ানী, আসকান, গেঞ্জি ইত্যাদি কোন লিবাস পরিধান করেননি। হযরত ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, তাবেঈন ও তাবে তাবেঈনগণও না। বিজাতীয় পোশাক যে কেউ পরিধান করুক না কেন তা কখনো সুন্নত হিসাবে গণ্য হবেনা। বিজাতীয় পোশাক পরিধানকারী পীর সাহেব, সূফী, দরবেশ, আলেম, মুফতী, মুহাদ্দিস, মুফাসসির, ওয়ায়েজ, আম-খাছ যে কেউ হোক না কেন তাদের আমল দলীল হিসাবে গ্রহণযোগ্য হবেনা। উপরোক্ত বিজাতীয় পোশাক পরিধান করা বিদয়াতে সাইয়্যিয়াহ্। আর যদি তাশাব্বুহ্র জন্য হয়, তাহলে হারাম হবে।
আবা-১৬

0 Comments: