১৫৭ নং- সুওয়াল: পৃথিবীতে মহান আল্লাহ পাক উনার দর্শন ও প্রাসঙ্গিক বিষয় সম্পর্কে ফতওয়া দিয়া বাধিত করতে সুআজ্ঞা হয়।

সুওয়াল: পৃথিবীতে মহান আল্লাহ পাক উনার দর্শন ও প্রাসঙ্গিক বিষয় সম্পর্কে ফতওয়া দিয়া বাধিত করতে সুআজ্ঞা হয়।

জাওয়াব: আহলে সুন্নাত ওয়াল জামায়াতের ফতওয়া হলো- দুনিয়াতে মহান আল্লাহ পাক উনাকে দেখা সম্ভব নয়। যদি কেউ বলে- আমি সরাসরি মহান আল্লাহ পাক উনাকে দেখেছি, তাহলে সেটা কুফরী হবে এবং তার উপর কুফরী হুকুম বর্তাবে। তবে হ্যাঁ মহান আল্লাহ পাক উনাকে দেখা সম্ভব এবং সেটা হলো মেসালী সুরত। যেমন- পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন, “আমি মহান আল্লাহ পাক উনাকে উত্তম সুরতে দেখেছি
          হযরত ইমাম আ’যম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি ও হযরত ইমাম আহমদ বিন হাম্বল রহমতুল্লাহি আলাইহি উভয়ে বলেছেন, “আমি মহান আল্লাহ পাক উনাকে ১০০ বার মেসালি সুরতে দেখেছি। হযরত বড় পীর সাহেব আব্দুল কাদির জ্বিলানী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেছেন, “আমি মহান আল্লাহ পাক উনাকে যুবকের সুরতে দেখেছি। হযরত মুজাদ্দিদে আলফে সানী আহমদ ফারুক সেরহিন্দী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেছেন, “আমি মহান আল্লাহ পাক উনাকে যুবকের সুরতে দেখেছি। হযরত মহিউদ্দিন ইবনুল আরাবী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেছেন, “আমি মহান আল্লাহ পাক উনাকে মেয়ে লোকের সুরতে দেখেছি। যেমন হাদীছ-এ জীবরাঈলে উল্লেখ করা হয়েছে- হযরত জীবরাঈল আলাইহিস সালাম তিনি প্রশ্ন করলেন,
اخبرنى عن الاحسان- قال رسول الله صلى الله عليه وسلم ان تعبد الله كائك تراه فان لم تكن تراه فانه يراك.
অর্থঃ- হে মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূল পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আমাকে ইহ্সান সম্পর্কে অবগত করান। তখন মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন, “এমনভাবে তুমি মহান আল্লাহ পাক উনার ইবাদত কর, যেন মহান আল্লাহ পাক উনাকে তুমি দেখছো, আর যদি তুমি দেখতে না পাও তবে ধারণা কর যে, মহান আল্লাহ পাক তিনি তোমাকে দেখছেন।
          এই পবিত্র হাদীছ শরীফ উনার ব্যাখ্যায় বলা হয় যে, এখানে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মহান আল্লাহ পাক উনাকে যে দেখার কথা বলেছেন, তা হলো- মেসালী সুরত। আর কোন ব্যক্তিকে ইনসানে কামিল হতে হলে তাকে অবশ্যই মহান আল্লাহ পাক উনাকে মেসালী সুরতে দেখার যোগ্যতা অর্জন করতে হবে। (তিবরানী শরীফ, মিশকাত শরীফ, মিরকাত শরীফ, আশয়াতুল লোময়াত, সিররুল আসরার, মকতুবাত শরীফ, সীরাতে আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি, সীরাতে আহমদ বিন হাম্বল রহমতুল্লাহি আলাইহি)
আবা-১৬

0 Comments: