১৫১ নং -সুওয়ালঃ - আমি জানতে আগ্রহী যে, মৃত্যুর পরে দানকৃত চোখ অর্থাৎ মরণোত্তর চক্ষুদান কর্মসূচী ইসলামী দৃষ্টিকোণ থেকে কতটুকু গ্রহণযোগ্য?

সুওয়ালঃ - আমি জানতে আগ্রহী যে, মৃত্যুর পরে দানকৃত চোখ অর্থাৎ মরণোত্তর চক্ষুদান কর্মসূচী ইসলামী দৃষ্টিকোণ থেকে কতটুকু গ্রহণযোগ্য? 


জাওয়াব ঃ - আল্লাহ্ পাক কুরআন শরীফে বলেন,
ان الله اشترى من المؤمنين انفسهم واموالهم ان لهم بالجنة.
অর্থঃ - “নিশ্চয়ই আল্লাহ্ পাক মু’মিনদের জান ও মাল বেহেস্তের বিণিময়ে খরীদ করেছেন”। আর আল্লাহ্ পাক উনার রসূল হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিদায় হজ্বের দিন বলেছেন, “একজনের জান-মাল, রক্ত আরেকজনের জন্য হারাম”। অর্থাৎ প্রত্যেক মানুষের জান -মাল এবং সমস্ত কিছুর মালিক আল্লাহ্ পাক।  কাজেই কোন মানুষের পক্ষেই তার অঙ্গ-প্রত্যঙ্গ, রক্ত বেচা-কেনা কখনই জায়েয নয় বরং হারাম। রক্ত প্রসঙ্গে বলা যায়, যদি কোন মানুষ রক্তের অভাবে মারা যাওয়ার সম্ভাবনা থাকে, আর অন্য কোন মানুষ তাকে হাদীয়াস্বরূপ রক্ত দান করে, তবে তা জান বাঁচানোর জন্য গ্রহণ করা জায়েয। আর যদি কোন ব্যক্তি রক্তের অভাবে মারা যাবার সম্ভাবনা থাকে এবং এসময় তাকে কেউ রক্ত হাদীয়াস্বরূপ দান না করে, তখন সে মূল্য দ্বারা যদি রক্ত খরীদ করে জান বাঁচায়, তাহলে সেটা মাজুর হিসাবে জায়েয হবে। আর রক্তের পরিবর্তে এমন কিছু আবিষ্কার হলো, যার দ্বারা রক্তের বিকল্প হিসেবে কাজ চলে, তখন কারো থেকে হাদীয়া হিসেবে রক্ত নেয়া বা মূল্য দ্বারা খরীদ করা কোনটাই জায়েয নয়। অন্যান্য অঙ্গ -প্রত্যঙ্গও বেচা -কেনা বা হাদীয়া নেয়া নাজায়েয। তবে অঙ্গ -প্রত্যঙ্গ যদি রক্তের হুকুমের মধ্যে পড়ে অর্থাৎ এমন পরিস্থিতির সৃষ্টি হলো, যাতে কোন মানুষ নির্দিষ্ট কোন অঙ্গের অভাবে মারা যাবার উপক্রম হয়ে পড়ে, তখন যদি কেউ তাকে হাদীয়া হিসেবে সেই অঙ্গ দান করে, তাহলে জান বাঁচানোর জন্য মাজুর হিসেবে সেই হাদীয়া গ্রহণ করতে পারে। একথা অবশ্যই স্মরণযোগ্য যে, তাকে মাজুর হতে হবে। আর মাজুর সকলেই হয়না, মাজুর শব্দটি ব্যাখ্যা সাপেক্ষ। নিম্নলিখিত কতগুলি পরিস্থিতির সৃষ্টি হলে তাকে মাজুর বলা যেতে পারে। ১। যদি কোন দ্বীনদার অভিজ্ঞ ডাক্তার পরামর্শ দেয়, ২। নির্দিষ্ট অঙ্গটি না হলে সে মৃত্যুবরণ করবে, ৩। নির্দিষ্ট অঙ্গটি লাগালেই সে বাঁচবে, ৪। নির্দিষ্ট অঙ্গের বিকল্প কোন ব্যবস্থা নেই। তবে শর্ত হলো- যে ব্যক্তি নির্দিষ্ট অঙ্গটি দিবে, তার যেন ঐ অঙ্গ দান করার ফলে ক্ষতি হবার সম্ভাবনা না থাকে। যদি ক্ষতি হবার সম্ভাবনা থাকে, তাহলে তার সে অঙ্গ দান করা জায়েয হবে না এবং এটাও কোন অভিজ্ঞ দ্বীনদার ডাক্তার থেকে পরামর্শ নিয়ে করতে হবে।  চক্ষু প্রসঙ্গে বলা যায় যে, চক্ষুদান বা মরণোত্তর চক্ষুদান কোনটাই জায়েয নয়। তা হাদীয়া হোক বা বেচা-কেনাই হোক না কেন। কারণ চোখের অভাবে মানুষ মারা যায় না। উল্লেখ্য যে, মাজুর হিসেবে কেউ যখন কারো থেকে রক্ত বা অন্যান্য কোন অঙ্গ-প্রত্যঙ্গ খরীদ করবে, তখন তার জন্য সেটা জায়েয হলেও যে বিক্রি করবে, তার জন্য সেটা কখনই হালাল হবে না, সম্পূর্ণ হারাম হবে। মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ বেচা-কেনা করা জায়েয হলে দেখা যেত যে, হাট-বাজারের গরু-ছাগলের মতো মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ বেচা-কেনা হচ্ছে। শুধু তাই নয়, আমরা বর্তমানে দেখতে পাই যে, এই কারণে বর্তমানে বিভিন্ন দেশে মানুষের অঙ্গ -প্রত্যঙ্গ বেচা -কেনা হচ্ছে। মহান আল্লাহ্ পাক তিনি ইরশাদ করেন,
لقد كرمنا بنى ادم.
অর্থঃ- “নিশ্চয়ই আমি বণি আদমকে সন্মানিত করেছি”। তাই মানুষ আশরাফুল মখলুকাত। মানুষের আশরাফিয়াতের কারণে তার প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি করা নাজায়েয ও হারাম। যার কারণে মানুষ মারা গেলে তাকে সুন্দরভাবে গোসল, কাফন ও দাফন করার কথা কুরআন শরীফ,  হাদীছ শরীফ, ইজমা ও কিয়াসে উল্লেখ করা হয়েছে। শুধু এতটুকুই নয়, মানুষ তার নখ, চুল ইত্যাদি কেটে ফেলার পরে সেটাও সুষ্ঠুভাবে মাটিতে পুঁতে ফেলার জন্য নির্দেশ দেয়া হয়েছে। আর এটা বলা হয়েছে, একমাত্র তার আশরাফিয়াতের কারণে। কাজেই মানুষের অঙ্গ প্রত্যঙ্গ যদি বেচা -কেনা শুরু হয়, তাহলে মানুষ আর পশুর মধ্যে কোন পার্থক্য কোথায়? যদিও বিশ্বের কোন কোন দেশ যেমন - ইউরোপ, আমেরিকায় মানুষ আর পশুর মধ্যে কোন পার্থক্য করা হয় না এবং আজকাল তারা মানুষের অঙ্গ -প্রত্যঙ্গ বেচা -কেনা করা শুরু করেছে। এটা শক্ত হারাম এবং এর মাধ্যমে যে পয়সা উপার্জিত হবে, সেটা ভোগ করাও হারাম। (আলমগীরী, কাজীখান, বায্যাযীয়া, খোলাছাতুল ফতওয়া, নেহায়া, এনায়া, বাহ্রুর রায়েক, দুররুল মোখতার ইত্যাদি) 
১৫। মুহম্মদ হুমুয়ুন ইবনে জয়নাল ফকির নরসিংদী । সুওয়াল ঃ - টুপী পরা কি সুন্নত? হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কি টুপী পরতেন? অ্যারাবীয়ানরা কি টুপী পরেন? আবার টুপী ছাড়া নামায হয় কিনা? হজ্বের সময় টুপী পরা হয় না কেন? বিস্তারিত জানতে চাই। জাওয়াব ঃ - টুপী পরা সুন্নত। আর সুন্নতি টুপী হলো চার টুকরা বিশিষ্ট গোল টুপী, যা মাথার সাথে লেগে থাকে। (তিরমিযী, মেশকাত, মেরকাত, আশআতুল লোময়াত, আলমগীরী, তাতারখানিয়া ইত্যাদি) ইচ্ছা করে বিনা কারণে টুপী ছাড়া নামায পড়লে নামায মাকরূহ্ তাহ্রীমী হবে। যদিও কেউ কেউ ইখ্তিলাফ করেছেন, তবে হানাফী মায্হাব মোতাবেক বিশুদ্ধ ফতওয়া হলো- নামায মাকরূহ্ তাহ্রীমী হবে। আর বিনা টুপীতে নামায পড়লে নামায মোস্তাহাবের খেলাফ নয়, সুন্নতের খেলাফ হবে। (আলমগীরী, শামী, হাশিয়ায়ে তাহ্তাবী, বেহেস্তী গাওহর ইত্যাদি) হজ্বের সময় মাথা টুপী দিয়ে ঢেকে রাখলে কাফ্ফারা দিতে হবে। সমস্ত পুরুষ লোকেরই হজ্বের সময় মাথা খোলা রাখার হুকুম। হজ্বের মধ্যে পূর্ণদিন মাথা ঢেকে রাখলে দম দেয়া ওয়াজিব। আর একদিনের কম সময় মাথা ঢেকে রাখলে সদকা দেয়া ওয়াজিব। কাজেই হজ্বের সময় টুপী ছাড়া নামায পড়া মাকরূহ্ তাহ্রীমী নয় বরং টুপী ছাড়াই নামায পড়ার হুকুম রয়েছে। (সমস্ত ফিক্বাহ্র কিতাব দ্রষ্টব্য)
অ্যারাবিয়ানরা সকলেই গোল টুপী পরিধান করে থাকেন, তারা কেউই চোখ্খা (লম্বা) টুপী পরিধান করেন না। তবে এখানে উল্লেখ্য যে, অ্যারাবিয়ানদের অনুসরণ -অনুকরণ করার আদেশ করা হয়নি বরং আল্লাহ্  পাক উনার রসূল হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে অনুসরণ -অনুকরণ করার জন্য আমাদেরকে নির্দেশ দেয়া হয়েছে। অর্থাৎ মূলকথা হলো - প্রত্যেক মুসলমানকে কুরআন শরীফ,  হাদীছ শরীফ, ইজ্মা ও ক্বিয়াস অনুযায়ী চলতে হবে।
আবা-১৫

************************************************************************************
ইউনিকোড- 
myIqvjt - Avwg Rvb‡Z AvMÖnx †h, g„Zy¨i c‡i `vbK…Z †PvL A_©vr gi‡YvËi Pÿz`vb Kg©m~Px Bmjvgx `„wó‡KvY †_‡K KZUyKz MÖnY‡hvM¨?
RvIqve t - Avjøvn& cvK KziAvb kix‡d e‡jb,
ان الله اشترى من المؤمنين انفسهم واموالهم ان لهم بالجنة.
A_©t - ÒwbðqB Avjøvn& cvK gyÕwgb‡`i Rvb I gvj †e‡n‡¯Íi wewYg‡q Lix` K‡i‡QbÓ|
          Avi Avjøvn& cvK Dbvi im~j ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg we`vq n‡R¡i w`b e‡j‡Qb, ÒGKR‡bi Rvb-gvj, i³ Av‡iKR‡bi Rb¨ nvivgÓ| A_©vr cÖ‡Z¨K gvby‡li Rvb -gvj Ges mg¯Í wKQyi gvwjK Avjøvn& cvK|
          Kv‡RB †Kvb gvby‡li c‡ÿB Zvi A½-cÖZ¨½, i³ †ePv-†Kbv KLbB Rv‡qh bq eis nvivg| i³ cÖm‡½ ejv hvq, hw` †Kvb gvbyl i‡³i Afv‡e gviv hvIqvi m¤¢vebv _v‡K, Avi Ab¨ †Kvb gvbyl Zv‡K nv`xqv¯^iƒc i³ `vb K‡i, Z‡e Zv Rvb evuPv‡bvi Rb¨ MÖnY Kiv Rv‡qh| Avi hw` †Kvb e¨w³ i‡³i Afv‡e gviv hvevi m¤¢vebv _v‡K Ges Gmgq Zv‡K †KD i³ nv`xqv¯^iƒc `vb bv K‡i, ZLb †m g~j¨ Øviv hw` i³ Lix` K‡i Rvb evuPvq, Zvn‡j †mUv gvRyi wnmv‡e Rv‡qh n‡e| Avi i‡³i cwie‡Z© Ggb wKQy Avwe®‹vi n‡jv, hvi Øviv i‡³i weKí wn‡m‡e KvR P‡j, ZLb Kv‡iv †_‡K nv`xqv wn‡m‡e i³ †bqv ev g~j¨ Øviv Lix` Kiv †KvbUvB Rv‡qh bq| Ab¨vb¨ A½ -cÖZ¨½I †ePv -†Kbv ev nv`xqv †bqv bvRv‡qh| Z‡e A½ -cÖZ¨½ hw` i‡³i ûKz‡gi g‡a¨ c‡o A_©vr Ggb cwiw¯’wZi m„wó n‡jv, hv‡Z †Kvb gvbyl wbw`©ó †Kvb A‡½i Afv‡e gviv hvevi Dcµg n‡q c‡o, ZLb hw` †KD Zv‡K nv`xqv wn‡m‡e †mB A½ `vb K‡i, Zvn‡j Rvb evuPv‡bvi Rb¨ gvRyi wn‡m‡e †mB nv`xqv MÖnY Ki‡Z cv‡i|
          GK_v Aek¨B ¯§iY‡hvM¨ †h, Zv‡K gvRyi n‡Z n‡e| Avi gvRyi mK‡jB nqbv, gvRyi kãwU e¨vL¨v mv‡cÿ| wbgœwjwLZ KZ¸wj cwiw¯’wZi m„wó n‡j Zv‡K gvRyi ejv †h‡Z cv‡i|
1| hw` †Kvb Øxb`vi AwfÁ Wv³vi civgk© †`q,
2| wbw`©ó A½wU bv n‡j †m g„Zy¨eiY Ki‡e,
3| wbw`©ó A½wU jvMv‡jB †m evuP‡e,
4| wbw`©ó A‡½i weKí †Kvb e¨e¯’v †bB|
          Z‡e kZ© n‡jv- †h e¨w³ wbw`©ó A½wU w`‡e, Zvi †hb H A½ `vb Kivi d‡j ÿwZ nevi m¤¢vebv bv _v‡K| hw` ÿwZ nevi m¤¢vebv _v‡K, Zvn‡j Zvi †m A½ `vb Kiv Rv‡qh n‡e bv Ges GUvI †Kvb AwfÁ Øxb`vi Wv³vi †_‡K civgk© wb‡q Ki‡Z n‡e|
          Pÿz cÖm‡½ ejv hvq †h, Pÿz`vb ev gi‡YvËi Pÿz`vb †KvbUvB Rv‡qh bq| Zv nv`xqv †nvK ev †ePv-†KbvB †nvK bv †Kb| KviY †Pv‡Li Afv‡e gvbyl gviv hvq bv|
          D‡jøL¨ †h, gvRyi wn‡m‡e †KD hLb Kv‡iv †_‡K i³ ev Ab¨vb¨ †Kvb A½-cÖZ¨½ Lix` Ki‡e, ZLb Zvi Rb¨ †mUv Rv‡qh n‡jI †h wewµ Ki‡e, Zvi Rb¨ †mUv KLbB nvjvj n‡e bv, m¤ú~Y© nvivg n‡e|
          gvby‡li A½-cÖZ¨½ †ePv-†Kbv Kiv Rv‡qh n‡j †`Lv †hZ †h, nvU-evRv‡ii Miæ-QvM‡ji g‡Zv gvby‡li A½-cÖZ¨½ †ePv-†Kbv n‡”Q| ïay ZvB bq, Avgiv eZ©gv‡b †`L‡Z cvB †h, GB Kvi‡Y eZ©gv‡b wewfbœ †`‡k gvby‡li A½ -cÖZ¨½ †ePv -†Kbv n‡”Q|
          gnvb Avjøvn& cvK wZwb Bikv` K‡ib,
لقد كرمنا بنى ادم.
A_©t- ÒwbðqB Avwg ewY Av`g‡K mb¥vwbZ K‡iwQÓ|
          ZvB gvbyl Avkivdzj gLjyKvZ| gvby‡li Avkivwdqv‡Zi Kvi‡Y Zvi cÖwZwU A½-cÖZ¨½ wewµ Kiv bvRv‡qh I nvivg| hvi Kvi‡Y gvbyl gviv †M‡j Zv‡K my›`ifv‡e †Mvmj, Kvdb I `vdb Kivi K_v KziAvb kixd,  nv`xQ kixd, BRgv I wKqv‡m D‡jøL Kiv n‡q‡Q| ïay GZUyKzB bq, gvbyl Zvi bL, Pyj BZ¨vw` †K‡U †djvi c‡i †mUvI myôyfv‡e gvwU‡Z cyu‡Z †djvi Rb¨ wb‡`©k †`qv n‡q‡Q| Avi GUv ejv n‡q‡Q, GKgvÎ Zvi Avkivwdqv‡Zi Kvi‡Y| Kv‡RB gvby‡li A½ cÖZ¨½ hw` †ePv -†Kbv ïiæ nq, Zvn‡j gvbyl Avi cïi g‡a¨ †Kvb cv_©K¨ †Kv_vq? hw`I we‡k¦i †Kvb †Kvb †`k †hgb - BD‡ivc, Av‡gwiKvq gvbyl Avi cïi g‡a¨ †Kvb cv_©K¨ Kiv nq bv Ges AvRKvj Zviv gvby‡li A½ -cÖZ¨½ †ePv -†Kbv Kiv ïiæ K‡i‡Q| GUv k³ nvivg Ges Gi gva¨‡g †h cqmv DcvwR©Z n‡e, †mUv †fvM KivI nvivg| (AvjgMxix, KvRxLvb, evh&hvhxqv, †LvjvQvZyj dZIqv, †bnvqv, Gbvqv, evn&iæi iv‡qK, `yiiæj †gvLZvi BZ¨vw`)
15| gyn¤§` ûgyqyb Be‡b Rqbvj dwKi
biwms`x |
myIqvj t - Uycx civ wK mybœZ? ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg wK Uycx ci‡Zb? A¨vivexqvbiv wK Uycx c‡ib? Avevi Uycx Qvov bvgvh nq wKbv? n‡R¡i mgq Uycx civ nq bv †Kb? we¯ÍvwiZ Rvb‡Z PvB|
RvIqve t - Uycx civ mybœZ| Avi mybœwZ Uycx n‡jv Pvi UyKiv wewkó †Mvj Uycx, hv gv_vi mv‡_ †j‡M _v‡K| (wZiwghx, †gkKvZ, †giKvZ, AvkAvZyj †jvgqvZ, AvjgMxix, ZvZviLvwbqv BZ¨vw`)
          B”Qv K‡i webv Kvi‡Y Uycx Qvov bvgvh co‡j bvgvh gvKiƒn& Zvn&ixgx n‡e| hw`I †KD †KD BL&wZjvd K‡i‡Qb, Z‡e nvbvdx gvh&nve †gvZv‡eK weï× dZIqv n‡jv- bvgvh gvKiƒn& Zvn&ixgx n‡e| Avi webv Uycx‡Z bvgvh co‡j bvgvh †gv¯Ívnv‡ei †Ljvd bq, mybœ‡Zi †Ljvd n‡e| (AvjgMxix, kvgx, nvwkqv‡q Zvn&Zvex, †e‡n¯Íx MvIni BZ¨vw`)
          n‡R¡i mgq gv_v Uycx w`‡q †X‡K ivL‡j Kvd&dviv w`‡Z n‡e| mg¯Í cyiæl †jv‡KiB n‡R¡i mgq gv_v †Lvjv ivLvi ûKzg| n‡R¡i g‡a¨ c~Y©w`b gv_v †X‡K ivL‡j `g †`qv IqvwRe| Avi GKw`‡bi Kg mgq gv_v †X‡K ivL‡j m`Kv †`qv IqvwRe| Kv‡RB n‡R¡i mgq Uycx Qvov bvgvh cov gvKiƒn& Zvn&ixgx bq eis Uycx QvovB bvgvh covi ûKzg i‡q‡Q| (mg¯Í wdK¡vn&i wKZve `ªóe¨)
A¨vivweqvbiv mK‡jB †Mvj Uycx cwiavb K‡i _v‡Kb, Zviv †KDB †PvL&Lv (j¤^v) Uycx cwiavb K‡ib bv| Z‡e GLv‡b D‡jøL¨ †h, A¨vivweqvb‡`i AbymiY -AbyKiY Kivi Av‡`k Kiv nqwb eis Avjøvn&  cvK Dbvi im~j ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg‡K AbymiY -AbyKiY Kivi Rb¨ Avgv‡`i‡K wb‡`©k †`qv n‡q‡Q| A_©vr g~jK_v n‡jv - cÖ‡Z¨K gymjgvb‡K KziAvb kixd,  nv`xQ kixd, BR&gv I wK¡qvm Abyhvqx Pj‡Z n‡e|
আবা-১৫

0 Comments: