১৪৭ নং- সুওয়াল ঃ- আমি কুরআন শরীফ তিলাওয়াত ও ওয়াজ নসীহত শুনার জন্য একটি টেপ রেকর্ডার কিনি, এখন তাতে আমার বড় ভাইরা গান শুনেন, এতে আমার গুণাহ্ হবে কী?

সুওয়াল ঃ- আমি কুরআন শরীফ তিলাওয়াত ও ওয়াজ নসীহত শুনার জন্য একটি টেপ রেকর্ডার কিনি, এখন তাতে আমার বড় ভাইরা গান শুনেন, এতে আমার গুণাহ্ হবে কী? 

জাওয়াব ঃ- হ্যাঁ, তারা গান শুনলে যে গুণাহ্ হবে, আপনার আমলনামায়ও তা লেখা হবে। কেননা, উক্ত টেপ রেকর্ডারটি আপনার কারণেই কেনা হয়েছে। সুতরাং গান-বাজনার গুণাহ্ হতে মুক্তি পেতে হলে ওটা বিক্রয় করে দিতে হবে। এটাই একমাত্র উপায়। গান-বাজনা সর্বাবস্থায়ই হারাম। ইমাম আযম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি উনার মতে- যে জায়গায় গান-বাজনা হয়, ওখানে  নামায পড়তে হলে ওখানকার মাটি খুঁড়ে ফেলে দিয়ে নামায পড়তে হবে।  হাদীছ শরীফে আছে,
الغنى حرام والتلذذ بها كفر والجلوس عليها فسق ومعصية.
অর্থঃ- হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেছেন, “গান-বাজনা হারাম। এর স্বাদ গ্রহণ করা কুফরী এবং এর মজলিসে বসা ফাসেকী ও গুণাহের কাজ।” সমস্ত তাফসীর, হাদীছ শরীফ ও ফিক্বহের কিতাবে গান-বাজনাকে হারাম ঘোষণা করা হয়েছে।
আবা-১৫

0 Comments: