১৫৯ নং- সুওয়াল : পূর্বে বা আদিম যুগে মানুষ গাছের ছাল বা পাতা পরিধান করতো। এখন প্রশ্ন হলো হযরত আদম আলাইহিস সালাম উনার পোশাক কি ছিল? তিনিও কি গাছের পাতা পরিধান করতেন? জানতে বাসনা রাখি।


সুওয়াল : পূর্বে বা আদিম যুগে মানুষ গাছের ছাল বা পাতা পরিধান করতো। এখন প্রশ্ন হলো হযরত আদম আলাইহিস সালাম উনার পোশাক কি ছিল? তিনিও কি গাছের পাতা পরিধান করতেন? জানতে বাসনা রাখি।
জাওয়াব: আদিম যুগে মানুষ গাছের ছাল পরিধান করতো, কথাটা শুদ্ধ নয়। হযরত আদম আলাইহিস সালাম তিনি যখন পৃথিবীতে তাশরীফ আনেন, তখন মহান আল্লাহ পাক ওনাকে বেহেশতী পোশাক দান করেন এবং হযরত আদম আলাইহিস সালাম তিনি এই বেহেশতী পোশাক পরিধান করতেন। এর পর হযরত জীবরাঈল আলাইহিস সালাম হযরত আদম আলাইহিস সালাম উনাকে পোশাক তৈরীর কলা-কৌশল শিখিয়ে দেন এবং তারপর থেকে হযরত আদম আলাইহিস সালাম তিনি নিজে পোশাক তৈরী করে পরিধান করতে থাকেন। তবে পূর্বকালে কিছু লোক ছিল, যারা সভ্য সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে জঙ্গলে গিয়ে বসবাস করতো এবং নিজস্ব মনগড়া নিয়ম-নীতিতে চলার কারণে গাছের ছাল, লতা-পাতা পরে থাকতো। যেমন আজকালকার যুগেও দেখা যায় কিছু জংলী লোক বনে-জঙ্গলে বাস করে এবং ছাল, লতা-পাতা দিয়ে শরীর আবৃত করে রাখে। তবে একথা কখনই শুদ্ধ নয় যে, পূর্ব যুগে সকল লোকই গাছের ছাল পরিধান করতো। (কাসাসুল আম্বিয়া)
আবা-১৬


0 Comments: