১৫০ নং- সুওয়াল ঃ - আমার এক ওস্তাদ আমাকে বলেছেন যে, রেডিও টেলিভিশনে কুরআন শরীফ তিলাওয়াত করা ও শুনা জায়েয নেই। এর কারণ জিজ্ঞেস করাতে তিনি আমাকে বলেছিলেন, ওটা তৈরী করার উদ্দেশ্য হচ্ছে গান শুনা ও গানবাজনা প্রচার করা। সুতরাং উক্ত যন্ত্রের দ্বারা আল্লাহ্ পাক উনার কালাম পড়া শুনা কোনমতেই জায়েয হতে পারেনা। অথচ আমি রেডিওতে কুরআন তিলাওয়াত শুনি, এখনকি আমার গুণাহ্ হবে?

সুওয়াল ঃ - আমার এক ওস্তাদ আমাকে বলেছেন যে, রেডিও টেলিভিশনে কুরআন শরীফ তিলাওয়াত করা ও শুনা জায়েয নেই। এর কারণ জিজ্ঞেস করাতে তিনি আমাকে বলেছিলেন, ওটা তৈরী করার উদ্দেশ্য হচ্ছে গান শুনা ও গানবাজনা প্রচার করা। সুতরাং উক্ত যন্ত্রের দ্বারা আল্লাহ্ পাক উনার কালাম পড়া শুনা কোনমতেই জায়েয হতে পারেনা। অথচ আমি রেডিওতে কুরআন তিলাওয়াত শুনি, এখনকি আমার গুণাহ্ হবে? 

জাওয়াবঃ - টেলিভিশনে কুরআন শরীফ তিলাওয়াত শুনা সম্পূর্ণ নাজায়েয। যেহেতু এটা ছবি সংক্রান্ত বিষয় এবং এর বিস্তারিত ফতওয়া আমাদের “মাসিক আল বাইয়্যিনাত” পত্রিকার ৫ম, ৬ষ্ঠ ও ৭ম সংখ্যায় ছাপা হয়েছে। আর রেডিওতে কুরআন শরীফ তিলাওয়াত শুনাও হারাম। যেমন, সমস্ত ফিক্বাহের কিতাবে ফতওয়া দেয়া হয়ে থাকে যে, হাম্মামখানায় (গোসলখানায়) কুরআন শরীফ তিলাওয়াত করা মাকরূহ্ তাহ্রীমী, আর রেডিও স্টেশনে যেহেতু নানা প্রকার শরীয়ত বিরোধী কাজ হয় যেমন - বেপর্দা, গান -বাজনা ইত্যাদি সে কারণে সে সকল জায়গায় কুরআন শরীফ তিলাওয়াত করাও নাজায়েয এবং এ সকল পাপ কাজে সাহায্য করা হিসেবে তা শুনাও নাজায়েয। কারণ আল্লাহ্ পাক তিনি বলেন,
تعاونوا على البر والتقوى ولا تعاونوا على الاثم والعدوان. 
অর্থঃ- “নেকী এবং পরহেযগারীর মধ্যে সাহায্য কর, পাপ এবং শত্রুতার মধ্যে সাহায্য করো না”। মহান আল্লাহ্ পাক তিনি আরও বলেন,
ولا تلبس الحق بالباطل.
অর্থঃ -“হক্বকে নাহক্বের সাথে মিশ্রিত করো না”। সুতরাং আপনি এ শুনা পরিহার করেন। কারণ এটা শুনলে গুণাহ্ হবে। হ্যাঁ কোনদিন যদি আমাদের দেশে ইসলামী খেলাফত কায়েম হয় এবং তখন যদি এমন ব্যবস্থা করা হয়, যাতে করে রেডিওর সমস্ত শরীয়ত বিরোধী কাজ যেমন- নাচ -গান, বেপর্দা ইত্যাদি পরিহার করে শুধুমাত্র দ্বীনি তালিমের জন্য শরীয়তসম্মত পন্থায় শিক্ষামূলক অনুষ্ঠান যেমন - ওয়াজ-নসীহত, কুরআন শরীফ তিলাওয়াত ইত্যাদি প্রচার করা হয়, তাহলে সেটা শুনা জায়েয হবে। আর আপাততঃ আপনি একটি টেপ রেকর্ডার ক্রয় করে সেটাতে কোন গান -বাজনা প্রভৃতি শরীয়ত বিরোধী কার্যকলাপে ব্যবহার না করে তাতে শুধুমাত্র কুরআন শরীফ তিলাওয়াত শুনতে পারেন।
আবা-১৫

0 Comments: