১৬৫ নং- সুওয়াল: সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারকের সাথে (সাঃ), (দঃ) এবং উর্দুতে --- ইত্যাদি লিখা কতটুকু সঠিক জানতে চাই?


সুওয়াল: সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারকের সাথে (সাঃ), (দঃ) এবং উর্দুতে --- ইত্যাদি লিখা কতটুকু সঠিক জানতে চাই?
জাওয়াব: সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারকের সাথে (সাঃ), (দঃ) এবং উর্দুতে --- সংক্ষেপে লিখা মাকরূহ্। আরবী তাফসীর, পবিত্র হাদীছ শরীফ ও ফিক্বহের কিতাবের কোথাও ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম”-উনার সংক্ষেপ (সাঃ), (দঃ) লিখা হয়না। হুদাইবিয়ার সন্ধিতে কাফিররা হযরত আলী  কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনার ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামলিখা অপছন্দ করেছিল এবং তা কেটে দেওয়ার কথা বলেছিল, কিন্তু হযরত আলী আলাইহিস সালাম তিনি তা করেননি।
একটি বিষয় বিশেষভাবে লক্ষ্যণীয় তা হচ্ছে- সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারক শুনার পর দরূদ শরীফ মুখে উচ্চারণ করা যেমন ওয়াজিব, অনুরূপভাবে কলমে লিখতে হলেও পূর্ণ পবিত্র দুরূদ শরীফ ও পবিত্র সালাম শরীফ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পূর্ণটাই লিখতে হবে। শুধু (সাঃ) বা (দঃ) লিখা মাকরূহের অন্তর্ভূক্ত।
          আমাদের বুজুর্গ ইমাম, মুহাদ্দিসগণ হাদীছ শরীফ বা অন্যান্য কিতাবের যেখানেই সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারক লিখেছেন, এমনকি এক লাইনের মধে একাধিকবারও যদি হয় তথাপি দরূদ ও সালাম শরীফসহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লিখেছেন। আর এটাই শরীয়তী বিধান। এরজন্য দেখুন তাফসীরে জালালাইন কামালাইন ইত্যাদি)
আবা- ১৬

0 Comments: