১৬৮ নং- সুওয়াল: হযরত ওমর ফারুক আলাইহিস সালাম তিনি খলীফা হওয়ার পর বিভিন্ন প্রদেশে বিশেষ করে আযমী দেশসমূহে যে সমস্ত ফরমান পাঠিয়েছেন, তাতে কি ছিল? জানালে কৃতজ্ঞ হবো।


সুওয়াল: হযরত ওমর ফারুক আলাইহিস সালাম   তিনি খলীফা হওয়ার পর বিভিন্ন প্রদেশে বিশেষ করে আযমী দেশসমূহে যে সমস্ত ফরমান পাঠিয়েছেন, তাতে কি ছিল? জানালে কৃতজ্ঞ হবো।
জাওয়াব: আমিরুল মুমিনীন হযরত ওমর ইবনুল খাত্তাব আলাইহিস সালাম উনার খিলাফতকালে ইসলামী রাজ্যের সীমানা বিস্তৃত হতে থাকে। এমনকি শক্তিধর রোম-পারশ্যের তখত উলট-পালট হয়ে যায়। দলে দলে মানুষ সম্মানিত দ্বীন ইসলাম গ্রহণ করতে থাকে, সাথে সাথে আযমীদের চাল-চলন ও লিবাসের নমূনাও ইসলামে অনুপ্রবেশ করে। এ প্রসঙ্গে আমিরুল মুমিনীন হযরত ওমর ইবনুল খাত্তাব আলাইহিস সালাম নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুন্নত মুবারক ও পবিত্র কুরআন শরীফ উনার বিধানকে বাস্তবায়ন ও আযমীদের (অনারব) চাল-চলন ও লিবাসকে পরিহার করে চলার জন্য বিভিন্ন দেশ ও প্রদেশে যে ফরমান পাঠিয়েছেন, তা নিম্নোক্ত দেয়া হলো-
          হযরত ওমর ফারুক আলাইহিস সালাম তিনি পারশ্যের অধিবাসীদের জন্য যে ফরমান পাঠান, তা সহীহ্ বুখারী শরীফ উনার মধ্যে এভাবে বর্ণিত আছে-
عن عمر رضى الله عنه انه كتب الى المسلمين الممين بيلاد فارس اياكم وذى اهل المشرك.
অর্থঃ- আমিরুল মুমিনীন হযরত উমর ইবনে খাত্তাব আলাইহিস সালাম, যে সমস্ত মুসলমান পারশ্যে অবস্থান করছিলেন, তাদের উদ্দেশ্যে লিখেন, “হে মুসলমানগণ! নিজেকে মুশরিক ও কাফিরদের লিবাস ও চাল-চলন হতে দূরে রাখ।
          মসনদে আহমদ ইবনে হাম্বলে বর্ণিত আছে যে, হযরত আবু উসমান রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, আমি আজার বাইজানে ছিলাম, আমাদের সেনাপতি হযরত ওতবা বিন ফরকাদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার নামে আমিরুল মুমিনীন আলাইহিস সালাম তিনি এ ফরমান পাঠান-
يا عتبة بن فر قد اياكم اياكم والتنعم وزى اهل الـمشرك ولبوس الحرير.
অর্থঃ- হে ওতবা বিন ফরকাদ, তোমাদের সকলের জন্যই এটা ফরজ যে, স্বাচ্ছন্দ ও কোমল জীবন যাপন এবং কাফির ও মুশরিকদের লেবাস ও চাল-চলন হতে এবং রেশমী কাপড় ব্যবহার হতে পরহেয কর।
          এটা হতে প্রতিয়মান হয় যে, মুসলমানদের জন্য কাফির-মুশরিকদের পোশাক-পরিচ্ছদ, চাল-চলন ইত্যাদির অনুসরণ করা হতে পরহেয করতে হবে, যেমন খ্রীষ্টানদের পোশাক। এ সমস্ত পোশাক পরিধান করলে মুসলমানদের স্বাতন্ত্র চিন্তা আর থাকেনা। কোনা ফাঁড়া পাঞ্জাবী, চোষ পায়জামা, আসকা, কিসতিটুপি ইত্যাদি হিন্দুদের পোশাক, হিন্দুদের হতে এর উৎপত্তি; তাই এ সমস্ত পোশাক-পরিচ্ছদ হতে পরহেয করার জন্যই আমিরুল মুমিনীন হযরত ওমর ইবনে খাত্তাব  আলাইহিস সালাম তিনি উক্ত ফরমান দিয়েছেন। কেননা উক্ত সমস্ত পোশাকই আযমীদের পোশাক। উক্ত ফরমান কোন স্থান, কালের সাথে সম্পর্কযুক্ত নয়, বরং ক্বিয়ামত পর্যন্ত উক্ত হুকুম জারি থাকবে।
আবা-১৬

0 Comments: