৪০৯ নং- সুওয়াল - প্লেনের ভিতর ওযুর জায়গায় খুব ভিড় হয়। ওযু করতে গেলে নামাযের ওয়াক্ত চলে যাওয়ার আশঙ্কা আছে। এমতাবস্থায় তায়াম্মুম করে নামায পড়া যাবে কিনা?

সুওয়াল - মাসিক রাহমানী পয়গাম, মে/৯৫ঈঃ নিম্নোক্ত জিজ্ঞাসা ও তার জবাব ছাপা হয়- 
জিজ্ঞাসাঃ- প্লেনের ভিতর ওযুর জায়গায় খুব ভিড় হয়। ওযু করতে গেলে নামাযের ওয়াক্ত চলে যাওয়ার আশঙ্কা আছে। এমতাবস্থায় তায়াম্মুম করে নামায পড়া যাবে কিনা?
জবাবঃ- ওযু করতে চেষ্টা করা উচিত। অগত্যা বিফল হলে, এমন পরিস্থিতির জন্য উত্তম হলো তায়াম্মুম করে তখন ওয়াক্ত মত নামায পড়ে নিবে এবং পরে সুযোগ মত ওযু করে পুনঃ ঐ নামায কাযা পড়ে নিবে। 
এখন আমার প্রশ্ন হচ্ছে- উপরোক্ত জবাবটি শুদ্ধ হয়েছে কিনা এবং আহ্সানুল ফতওয়ার তারা যে দলীল দিয়েছে, তা কতটুকু গ্রহণযোগ্য?

জাওয়াব - রাহমানী পয়গামের উপরোক্ত জবাব অশুদ্ধ ও ভূল হয়েছে এবং তারা আহ্সানুল ফতওয়ার যে দলীল দিয়েছে, তা হেদায়া ও অন্যান্য নির্ভরযোগ্য কিতাবের খেলাফ। আর হেদায়া কিতাবের বিপক্ষে উক্ত আহ্সানুল ফতওয়ার দলীল কিছুতেই গ্রহণযোগ্য হতে পারেনা। কারণ এক মাইলের মধ্যে পানি রয়েছে, এটা জানা থাকলে এবং পানি ব্যবহারে অসমর্থ না হলে, তায়াম্মুম করে নামায পড়া কখনও শুদ্ধ নয়। পানি সংগ্রহ করেই নামায আদায় করতে হবে, যদিও নামায কাযা হয়। 
অজু ব্যতীত নামায পড়া কুফুরী। তদ্রূপ যার উপর তায়াম্মুম ওয়াজিব নয়, সে যদি তায়াম্মুম করে নামায পড়ে, সেটাও বিনা ওজুতে নামায পড়ার শামীল। (ফতহুল ক্বাদির, ক্বাফি, হেদায়া, বেনায়া, আলমগীরী ইত্যাদি)
আবা-২৬

0 Comments: