৪৪১ নং- সুওয়াল - মাথা মুন্ডানো কি সুন্নাত? চুলের সুন্নত তরীকা কি?

সুওয়াল - আত্ তাওহীদ  মার্চ/৯৫ইং সংখ্যায় নিম্নবর্ণিত প্রশ্নোত্তর ছাপা হয়-
প্রশ্নঃ- মাথা মুন্ডানো কি সুন্নাত? অনেকে বলেন, এটা শুধু হজ্বের ক্ষেত্রে, আসলে কোন্টি ঠিক?
উত্তরঃ- ফতওয়া তাতারখানিয়ার উদ্ধৃতি দিয়ে ফতওয়া আলমগীরীতে বলা হয়েছে যে, ইমাম তোহাবী রহমতুল্লাহি আলাইহি বলেন- মাথা মুন্ডানো সুন্নাত। প্রতি সপ্তাহে মুন্ডানো মুস্তাহাব। আবূ দাউদ শরীফে আছে, হযরত আলী আলাইহিস সালাম সব সময় মাথা মুন্ডাতেন। (আবু দাউদ ৩৩ পৃঃ, ফতওয়া আলমগীরী ৫/৩৫৭)
এখন জানার বিষয় হলো- চুলের সুন্নত তরীকা কি? আত্ তাওহীদের উক্ত উত্তর কতটুকু শুদ্ধ হয়েছে? বিস্তারিত জানাবেন।

জাওয়াব - মাসিক আত্ তাওহীদ পত্রিকায় যে উত্তর দেয়া হয়েছে, তাতে মারাত্মক ত্রুটি রয়েছে। অর্থাৎ প্রশ্ন মোতাবেক উত্তর হয়নি। কারণ সাধারণতঃ সুন্নত বলতে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুন্নতকে বুঝানো হয়। আর হযরত ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণের সুন্নতকে সুন্নতে ছাহাবা বলা হয়। উপরোক্ত প্রশ্নে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুন্নত সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছে। আর উত্তর দেয়া হয়েছে, হযরত ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণের সুন্নত সম্পর্কে।
উপরোক্ত প্রশ্নের সঠিক জাওয়াব হচ্ছে যে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার হায়াতে তাইয়্যিবায় মাত্র একবার হজ্ব করেছেন, আর চারবার ওমরা করেছেন। আর এই হজ্ব ও ওমরা পালন করার সময়ই তিনি মাথা মুন্ডন করেছেন। এছাড়া অন্যকোন সময় মাথা মোবারক মুন্ডন করেননি। এমনকি খোলাফা-ই-রাশেদীন রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণের মধ্যে একমাত্র হযরত আলী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু মাথা মোবারক মুন্ডন করতেন। যার কারণে উনার চুল মোবারক সব সময় ছোট থাকতো। 
হযরত আলী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুকে উনার চুল মোবারক ছোট রাখার কারণ জিজ্ঞাসা করা হলে তিনি জবাব দিয়েছিলেন যে, “আল্লাহ পাক উনার হাবীব সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “গোসলের সময় একটি চুলও যদি শুকনা থাকে, তাহলে গোসল শুদ্ধ হবেনা। আর আমার মাথার চুল যেহেতু খুব ঘন, সেহেতু সন্দেহ থেকে বাঁচার জন্য আমি আমার চুল ছোট রাখি।”
আল্লাহ পাক উনার রাসূল সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাধারণতঃ তিন তরীক্বায় চুল মোবারক রাখতেন। যেমন- জুম্মা, লিম্মা এবং ওফ্রা। অর্থাৎ কানের লতি মোবারক বরাবর, কানের লতি ও কাঁধ মোবারকের মাঝামাঝি, আর কাঁধ মোবারকের কাছাকাছি কিন্তু কাঁধ মোবারক স্পর্শ করেনি। এছাড়াও কখনো কখনো হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কান মোবারকের মাঝামাঝি করে চুল মোবারক রাখতেন। যাকে আরবীতে নিছফু উযুনাইহে বলা হয়।
অনেকে নিম্নোক্ত হাদীছ শরীফের ব্যাখ্যা ও বর্ণনার কারণ না বুঝা ও না জানার দরুন মনগড়া উক্তি করে থাকে। হাদীছ শরীফখানা হচ্ছে-
دعاللمحلقين ثلثا وللمقصرين مرة واحدة.
অর্থঃ- হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চুল মুন্ডনকারীদের জন্য তিনবার দোয়া করেছেন। আর যারা চুল ছোট করে, তাদের জন্য একবার দোয়া করেছেন।
এ হাদীছ শরীফখানা হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাজীদের জন্য বলেছেন। অর্থাৎ হজ্বের মধ্যে চুল ছোট করা ওয়াজিব। আর আল্লাহ পাক উনার রাসূল সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হজ্ব ও ওমরা পালন করার সময় চুল মোবারক মুন্ডন করেছেন। যদিও হজ্ব এবং ওমরার সময় শুধু চুল ছোট করাই ওয়াজিবের অন্তর্ভূক্ত। যেহেতু হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হজ্ব ও ওমরার সময় চুল মোবারক মুন্ডন করেছেন, সেহেতু হজ্ব ও ওমরায় চুল মুন্ডন করা সুন্নতের অন্তর্ভূক্ত।
অতএব, যেসব হাজী সাহেবগণ চুল মুন্ডন করেন, তাঁরা ওয়াজিব আদায় করার সাথে সাথে সুন্নতও আদায় করে থাকেন। আর এ সুন্নত আদায় করার কারণেই হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁদের জন্য তিনবার দোয়া করেছেন। আর যাঁরা শুধু চুল ছোট করেন অর্থাৎ শুধু ওয়াজিব আদায় করেন, সুন্নত আদায় করেন না, তাদের জন্য একবার দোয়া করেছেন।
উল্লেখ্য যে, আল্লাহ পাক উনার রাসূল সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সর্বদাই বাবরী চুল রাখতেন। আর বাবরী চুল রাখাই দায়েমী সুন্নতের অন্তর্ভূক্ত। আর চুল ছোট রাখা ও মুন্ডন করা হযরত আলী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু-এর সুন্নতের অন্তর্ভূক্ত, যাকে সুন্নতে সাহাবা বলা হয়। চুল মুন্ডন করার ক্ষেত্রে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সুন্নত হচ্ছে- শুধুমাত্র হজ্ব ও ওমরা পালন করার সময়।
আবা-২৮

0 Comments: