৪৪২ নং- সুওয়াল - কোন বাড়ীতে মানুষ মারা গেলে নাকি ৩/৪দিন পর্যন্ত সেই বাড়ীতে চুলা জ্বালানো বা কোন কিছু রান্না করা যায়না। অনেক জায়গায় দেখা যায়- মৃতের আত্মীয়-স্বজন অপরের বাড়ীতে খাওয়া-দাওয়া করে থাকে। এটা কতটুকু শরীয়তসম্মত, দলীলসহ জানায়ে বাধিত করবেন।

সুওয়াল - কোন বাড়ীতে মানুষ মারা গেলে নাকি ৩/৪দিন পর্যন্ত সেই বাড়ীতে চুলা জ্বালানো বা কোন কিছু রান্না করা যায়না। অনেক জায়গায় দেখা যায়- মৃতের আত্মীয়-স্বজন অপরের বাড়ীতে খাওয়া-দাওয়া করে থাকে। এটা কতটুকু শরীয়তসম্মত, দলীলসহ জানায়ে বাধিত করবেন।

জাওয়াব - শরীয়তের মাসয়ালা হলো- যদি কোন আত্মীয়-স্বজন ইন্তেকাল করে, তবে তিন দিন শোক পালন করা জায়েয। কাজেই শোক পালনার্থে তিন দিন চুলা না জ্বালানো, কিম্বা পাক না করার এখতিয়ার রয়েছে। এর অর্থ এই নয় যে, পাক করা বা চুলা জ্বালানো যাবেনা। ইচ্ছে করলে বা জরুরত হলে চুলা জ্বালানো বা পাক করা উভয়ই জায়েয রয়েছে। যদি প্রতিবেশী বা আত্মীয়-স্বজন শোকের তিন দিন খাদ্য পৌঁছায়, তবে পাক করা বা চুলা জ্বালানোর জরুরত নেই। আর যদি এমন কোন আত্মীয়-স্বজন বা প্রতিবেশী না থাকে যারা খাদ্য পৌঁছাবে, তাহলে পাক করে খাওয়া-দাওয়া করা জায়েয রয়েছে।
অতএব, এ শর্তারোপ করা কখনো শরীয়তসম্মত হবেনা যে, আত্মীয়-স্বজন ইন্তেকাল করলে ৩/৪ দিন যাবৎ চুলা জ্বালানো, পাক করা, খাওয়া-দাওয়া ইত্যাদি করা যাবেনা। 
আর একমাত্র স্বামী ইন্তেকাল করলে স্ত্রীর জন্য চার মাস দশ দিন শোক প্রকাশ করার আদেশ রয়েছে। এছাড়া অন্যকোন আত্মীয়-স্বজন ইন্তেকাল করলে তিন দিনের বেশী শোক প্রকাশ করা হারাম।
উল্লেখ্য যে, যদি কোন ব্যক্তি ইন্তেকাল করার কারণে তার পরিবার-পরিজন এমন বেকারার বা শোকাহত হয়ে পড়ে যে, তাদের পক্ষে পাক করে খাওয়া-দাওয়া করা কোন মতেই সম্ভব নয়, তখন আত্মীয়য়স্বজন বা প্রতিবেশী যারা রয়েছে, তাদের দায়িত্ব ও কর্তব্য হবে তাদের তওফিক আন্দাজ মাইয়্যিতের পরিবার-পরিজনদের জন্য তিন দিনের খাবারের ব্যবস্থা করা। (শরহে বেকায়া, আইনুল হেদায়া, বেনায়া ইত্যাদি)

0 Comments: