৪১৮ নং- সুওয়াল - আমার বয়স ২৩ বৎসর, বর্তমানে মাদ্রাসায় আলিম পরীক্ষার্থী (৯৫ইং) কিন্তু আমি অবিবাহীত। আমার দ্বারা ঈদের তথা জুময়ার নামাযের স্থায়ী ইমামতী চলবে কি? ইমামতীর জন্য কি কি এবং কতটুকু ইল্ম শর্ত, কোরআন-হাদীছ শরীফ-এর আলোকে জানালে খুশি হবো।

সুওয়াল - আমার বয়স ২৩ বৎসর, বর্তমানে মাদ্রাসায় আলিম পরীক্ষার্থী (৯৫ইং) কিন্তু আমি অবিবাহীত। আমার দ্বারা ঈদের তথা জুময়ার নামাযের স্থায়ী ইমামতী চলবে কি? ইমামতীর জন্য কি কি এবং কতটুকু ইল্ম শর্ত, কোরআন-হাদীছ শরীফ-এর আলোকে জানালে খুশি হবো।

জাওয়াব - স্থায়ী ইমামতীর জন্য বিবাহ শর্ত নয়। অনেক বুজুর্গ লোক অতীত হয়ে গেছেন, যাঁরা বিবাহ করেননি। যেমন- হযরত শাহ্ জালাল রহমতুল্লাহি আলাইহি, হযরত নিযামুদ্দীন আওলিয়া  রহমতুল্লাহি আলাইহি, এরূপ আরো অনেকেই। কিতাবে ইমাম হওয়ার জন্য যে যোগ্যতা বর্ণনা করা হয়েছে, তা অনেক। তা থেকে জরুরী কতগুলি শর্ত এখানে উল্লেখ করা হলো। যা না হলে স্থায়ী ইমাম হওয়া উচিত হবেনা।
১। ক্বিরাত বিশুদ্ধ হওয়া, (২) ইমাম হওয়ার জরুরী মাসয়ালা-মাসায়েল জানা। ইল্মে তাসাউফ হাসিলের উদ্দেশ্যে কোশেশে নিয়োজিত থাকা। (৩) সুন্নতের পাবন্দ হওয়া। (৪) ফরজ, ওয়াজিব ও সুন্নতে মুয়াক্কাদা তরককারী না হওয়া। (৫) পর্দা তরককারী না হওয়া। (৬) হালাল-হারাম তমিজকারী হওয়া। (৭) আক্বীদা আহ্লে সুন্নত ওয়াল জামায়াত মুতাবেক হওয়া ইত্যাদি। (আলমগীরী, শামী, দুররুল মুখতার)
আবা-২৬

0 Comments: