৪১৭ নং- সুওয়াল - বাজারে একখানা ওয়াক্তিয়া মসজিদ আছে। পাঁচ-ছয় বছর অতিবাহিত হয়ে যাচ্ছে, জমির মালিক এখনও দান-পত্র লিখে দেন নাই। জমির দাবীও তিনি করেন না। দিব দিব বলে লিখেও দেন না। এমতাবস্থায় ঐ মসজিদে নামায শুদ্ধ হবে কিনা, জানতে চাই।

সুওয়াল - বাজারে একখানা ওয়াক্তিয়া মসজিদ আছে। পাঁচ-ছয় বছর অতিবাহিত হয়ে যাচ্ছে, জমির মালিক এখনও দান-পত্র লিখে দেন নাই। জমির দাবীও তিনি করেন না। দিব দিব বলে লিখেও দেন না। এমতাবস্থায় ঐ মসজিদে নামায শুদ্ধ হবে কিনা, জানতে চাই।

জাওয়াব - মসজিদ হওয়ার জন্য ওয়াক্ফ শর্ত। আর ওয়াক্ফের জন্য যদি কোন জমি, স্থান বা ঘরের মালিক মৌখিকভাবে বলে আমি উক্ত জমি, স্থান বা ঘর মসজিদের জন্য দিয়ে দিলাম। অতঃপর কেউ সেখানে আযান দিল এবং কিছু লোক একত্রিত হয়ে সেখানে জামায়াতে নামায আদায় করলো, তাহলে সেস্থান মসজিদ হিসাবে গণ্য হবে এবং তার ওয়াক্ফ গ্রহণযোগ্য হবে। ওয়াক্ফের জন্য লিখিত শর্ত নয়, আর পূর্ববর্তী জামানায় লেখার কোন নিয়মও ছিল না, বর্তমানে এজন্য লিখিত প্রয়োজন হয় যে, যদি দানকারী ব্যক্তি পরবর্তীতে তার দান ফিরায়ে নিতে চায়, যা সম্পূর্ণ নাজায়েয ও হারাম। এ গুণাহ্ থেকে তাকে হিফাজত করার জন্য। অথবা দানকারী ব্যক্তি ইন্তেকালের পরে তার কোন ওয়ারিশ সেই ওয়াক্ফকৃত মসজিদের মালিকানা দাবী করলে, তার দাবী যে গ্রহণযোগ্য নয়, তা প্রমাণ করার জন্য এবং তাকেও গুণাহ্ থেকে হিফাজত করার জন্য লিখিত দান পত্রের প্রয়োজন।
আবা-২৬

0 Comments: