৪৩৫ নং- সুওয়াল - যদি কোন মেয়ে লোকের সাতদিন মাসিক বা হায়েজ হওয়ার নিয়ম থাকে, কিন্তু পরে কোন এক মাসে পাঁচদিন মাসিক হয়ে বন্ধ হয়ে গেল। এমতাবস্থায় তার নামাযের কি হুকুম এবং সাতদিন পূর্ণ হওয়ার পূর্বে তার সাথে সহবাস করা জায়েয আছে কি না, জানতে চাই।

সুওয়াল - যদি কোন মেয়ে লোকের সাতদিন মাসিক বা হায়েজ হওয়ার নিয়ম থাকে, কিন্তু পরে কোন এক মাসে পাঁচদিন মাসিক হয়ে বন্ধ হয়ে গেল। এমতাবস্থায় তার নামাযের কি হুকুম এবং সাতদিন পূর্ণ হওয়ার পূর্বে তার সাথে সহবাস করা জায়েয আছে কি না, জানতে চাই। 

জাওয়াব - পূর্বের নিয়ম ভঙ্গ হয়ে যদি পাঁচদিন পর হায়েজ বা মাসিক বন্ধ হয়ে যায় অথবা পূর্বের নিয়ম ভঙ্গ হয়ে সাত দিনের পূর্বেই অর্থাৎ তিনদিন, চারদিন, পাঁচদিন, ছয়দিনেই পূর্ণ মাসিক বন্ধ হয়ে যায়, তাহলে নামাযের যে ওয়াক্তে মাসিক বন্ধ হবে, সেই ওয়াক্তের মুস্তাহাব সময় পর্যন্ত অপেক্ষা করে গোসল করে নামায আদায় করা এবং রোজার দিনে রোজা রাখাও ফরজ। কিন্তু সাতদিন অর্থাৎ পূর্ববর্তী মাসসমূহের নির্দিষ্ট সময় অতিবাহিত না হওয়া পর্যন্ত সহবাস করা জায়েয নেই। কারণ পুণরায় রক্তস্রাব হতে পারে। উল্লেখ্য যে, যদি কারো দশ দিনের মধ্যে কিম্বা নিয়মিত সময় বা অভ্যাসের পূর্বে যেকোন সময় মাসিক বন্ধ হয়ে যায়, তবে তাকে অবশ্যই উপরোক্ত নিয়ম পালন করতে হবে। অনুরূপ নেফাসও যদি পূর্বের নির্দিষ্ট সময় বা অভ্যাসের পূর্বে বন্ধ হয়, তবে পবিত্রতা অর্জন করে নামায ও রোজা আদায় করা ফরজ। কিন্তু পূর্বের নির্দিষ্ট সময় (অভ্যাস) অতিবাহিত না হওয়া পর্যন্ত সহবাস জায়েয নেই। (ফতওয়ায়ে শামী, আলমগীরী) আবা-২৭

0 Comments: