১৭০ নং- সুওয়াল: আমাদের বি-বাড়িয়াতে কোন কোন মসজিদে জানাযার নামায পড়ার জন্য যোহরের নামাযের ফরজ নামায পড়ার পর বেরিয়ে যায় এবং জানাযার নামাযান্তে পূণরায় যোহরের বাকী নামায আদায় করে। তারা যুক্তি প্রদর্শন করে, জানাযা হলো ফরজে ক্বিফায়া সুতরাং সুন্নাতের পূর্বে তা আদায় করতে হবে। এ অভিমত কতটুকু শরীয়ত সম্মত?


সুওয়াল: আমাদের বি-বাড়িয়াতে কোন কোন মসজিদে জানাযার নামায পড়ার জন্য যোহরের নামাযের ফরজ নামায পড়ার পর বেরিয়ে যায় এবং জানাযার নামাযান্তে পূণরায় যোহরের বাকী নামায আদায় করে। তারা যুক্তি প্রদর্শন করে, জানাযা হলো ফরজে ক্বিফায়া সুতরাং সুন্নাতের পূর্বে তা আদায় করতে হবে। এ অভিমত কতটুকু শরীয়ত সম্মত?


জাওয়াব : জানাযার নামায সুন্নাতের পরে পড়তে হবে এটাই বিশুদ্ধ মত। জানাযার নামায ফরজে ক্বিফায়াহ্, একজন লোক আদায় করলেই এলাকা বা গ্রামের সমস্ত লোকের হক আদায় হয়ে যায়। কিন্তু সুন্নাতে মোয়াক্কাদা নামায প্রতিটি লোককেই পড়তে হবে, কেউ বাদ দিলে সে গুণাহ্গার হবে। তাছাড়া সুন্নাত নামায হলো সুন্নাতে মোয়াক্কাদা আইনী (মুরাবিতা মুত্তাসিল) অর্থাৎ ফরজ নামাযের সাথে মিলিত সুন্নাত। তাই জানাযার নামায সুন্নাতের পর পড়তে হবে। (বাহরুর রায়েক, হাদিয়াতুল মুছাল্লীন, ফতওয়া দেওবন্দ, আহ্সানুল ফাতাওয়া, ফাতাওয়া রশিদিয়া)

আবা-১৬

0 Comments: