১৪৮ নং- সুওয়াল : একটি মাসিক পত্রিকায় দেখলাম, যে পীর ধরে নাই, তার পীর শয়তান। প্রশ্ন হচ্ছে পীর না ধরলে কি মানুষ জান্নাতে যেতে পারবেনা? শেষ বিচার দিনে পীর সাহেবগণ কি সুপারিশ করতে পারবেন?

সুওয়াল ঃ- মাসিক মদীনার মে, ১৯৯৪ সংখ্যায় নিন্মোক্ত প্রশ্নোত্তর ছাপানো হয় - প্রশ্ন ঃ- একটি মাসিক পত্রিকায় দেখলাম, যে পীর ধরে নাই, তার পীর শয়তান। প্রশ্ন হচ্ছে পীর না ধরলে কি মানুষ জান্নাতে যেতে পারবেনা? শেষ বিচার দিনে পীর সাহেবগণ কি সুপারিশ করতে পারবেন? উত্তর ঃ- পীর একজন শিক্ষকের ন্যায়। যারা আধ্যাত্মিক জীবন সুষ্ঠুভাবে গড়তে চান, তাঁদের পক্ষে একজন পথ প্রদর্শক (পীর) বিশেষ সহায়ক হয়ে থাকেন। তাই বলে “পীরধরা” শরীয়তে অপরিহার্য্য করা হয় নাই। আসল উদ্দেশ্য আমল ও আকীদা ঠিক করা। সেটা বিভিন্ন জনের উপদেশ এবং নির্ভরযোগ্য কিতাবাদি পাঠ করেও অর্জন করা সম্ভব। “যে পীর ধরে নাই, তার পীর শয়তান” একথাটা ইদানীং কিছু প্রসার জমানোর লক্ষ্যে নিতান্ত বেহায়া প্রচারণায় ব্যবহৃত হচ্ছে। যাদের মধ্যে কামালাত আছে, তাঁরা অন্যদের মুরীদ করার জন্য ব্যাকুল হবেন, খবরের কাগজে নিতান্ত নির্লজ্জের ন্যায় বিজ্ঞাপনবাজী করে নিজের দিকে মানুষজনকে আকৃষ্ট করতে চেষ্টা করবেন, এমনটা চিন্তা করা যায় না। হাশরের ময়দানে কোন পীর তার মুরীদদের তরাতে পারবেন এমন দাবী দ্বিনী আকীদা -বিশ্বাস সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ ব্যক্তিই করতে পারে। বেহেশ্তে যাওয়ার জন্য কুরআন - হাদীসে যে সব আমলের কথা বলা হয়েছে, সে সবের মধ্যে কোথাও পীরধরার কথা আছে বলে আমার জানা নাই। বরং আশঙ্কা আছে, কাঙ্গালের মত যারা বিজ্ঞাপন দিয়ে নিজের পীরালীর কথা প্রচার করতে ব্যাকুল এরূপ পীরনামীয় শিকারীদের পাল্লায় পড়লে বেহেশ্তের গন্ধ থেকেও বঞ্চিত হতে না হয়।  এটা কতটুকু সঠিক, জানালে কৃতজ্ঞ হবো।


 জাওয়াব ঃ- উল্লেখিত পত্রিকায় যে উত্তর দেয়া হয়েছে, তাতে তিনটি বিষয়ে উত্তরদাতার ভুল লক্ষ্যনীয়।  প্রথমতঃ তাতে বলা হয়েছে, পীর একজন শিক্ষকের ন্যায়, যারা আধ্যাত্মিক জীবন সুষ্ঠভাবে গড়তে চান, তাদের পক্ষে একজন পথ প্রদর্শক (পীর) বিশেষ সহায়ক হয়ে থাকেন। তাই বলে পীর ধরা শরীয়তে অপরিহার্য্য করা হয় নাই। এর জাওয়াবে বিশ্ব বিখ্যাত ও সর্বজন স্বীকৃত ইমাম, মুজতাহিদ ও আউলিয়া-ই-কিরামগণ উনাদের মতামত নিম্নে দেয়া হলো- হযরত ইমাম আযম আবূ হানীফা  রহমতুল্লাহি আলাইহি তিনি বলেছেন,
لولا سنتان لهلاك ابو نعمان.
অর্থঃ- “যদি আমি নুমান বিন সাবিত দু’বছর না পেতাম, তাহলে ধ্বংস হয়ে যেতমা।”  উল্লেখ্য ইমাম আযম আবূ হানীফা  রহমতুল্লাহি আলাইহি তিনি প্রথমতঃ ইমাম বাকের  রহমতুল্লাহি আলাইহি উনার নিকট বাইয়াত হয়েছিলেন। তৎপর ইমাম জাফর সাদিক  রহমতুল্লাহি আলাইহি উনার নিকট  বাইয়াত হন এবং উনার সোহ্বতে দু’বছর কাটান, যে প্রসঙ্গে উক্ত মন্তব্য করেছেন। ইমাম আযম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি তিনি তো এমন এক ব্যক্তি, হযরত ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনাদের পর যাঁর নজির তিনি নিজেই। ইমাম আযম আবূ হানীফা  রহমতুল্লাহি আলাইহি তিনি এমন মহান ইমাম, যাঁর আগমনের শানে (১)  হাদীছ শরীফ বর্ণিত হয়েছে। (২) যিনি ইসলামে প্রতিটি বিষয়েই পূর্ণ ইল্মের অধিকারী ছিলেন। (৩) ইমাম শাফেয়ী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেছেন,
الناس كلهم عيال ابى حنيفة فى الفقه. অর্থঃ - “সমস্ত মানুষ ইল্মে দ্বীনে ইমাম আযম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি উনার নিকট সন্তান তুল্য।” হযরত ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনাদের পর যিনি অদ্বিতীয়, তিনি পীর ছাহেব উনার নিকট  বাইয়াত হয়েছেন এবং ফয়েজ হাসিল করেছেন। পীর ছাহেব ধরা বা বাইয়াত হয়ে মুরীদ হওয়া আবশ্যক না হলে ইমাম আযম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি তিনি বাইয়াত বা মুরীদ হতেন না এবং উপরোক্ত বক্তব্য পেশ করতেন না। যেহেতু শরীয়তে পীর সাহেব গ্রহণ করার আবশ্যকতা রয়েছে, সেহেতু তিনি পীর সাহেব গ্রহণ করেছেন। পীর সাহেব গ্রহণ করা ব্যতীত যদি কারো পক্ষে পূর্ণতা হাসিল করা সম্ভব হতো, তাহলে ইমাম আযম আবূ হানীফা  রহমতুল্লাহি আলাইহিই পূর্ণতা হাসিল করতে পারতেন। সুতরাং শরীয়তে পীর সাহেব গ্রহণ করার আবশ্যকতা রয়েছে। ইমাম গাযযালী  রহমতুল্লাহি আলাইহি ইল্মে তাসাউফ অর্জন করা ফরজ এবং পীর সাহেব গ্রহণ করাও ফরজ বলেছেন। এর জন্য মিনহাজুল আবেদীন, কিমিয়ায়ে সাআদাত ও এহ্ইয়াও উলুমিদ্দিন, আল মুনকেজ মিনাদ দালাল লক্ষ্যণীয়। ইমাম গাযযালী রহমতুল্লাহি আলাইহি তিনি নিজেই পীর সাহেব গ্রহণ করেছিলেন। উনার পীর ছাহেব উনার নাম হলো- হযরত আবূ আলী ফারমুদী  রহমতুল্লাহি আলাইহি। পীর ছাহেব ধরা আবশ্যক না হলে বিশ্ব বিখ্যাত ইমাম হয়েও তৎকালীন বিশ্বখ্যাত জামিয়া নিজামিয়ার অধ্যক্ষ হওয়া সত্বেও মুরীদ হলেন কেন? নিছক সহায়ক হওয়ার জন্য নয় বরং আবশ্যকতার কারণেই। হযরত বড় পীর সাহেব রহমতুল্লাহি আলাইহি তিনি উনার ‘ফতহুর রাব্বানীতে, মালফুজাতে গাওসুল আযম কিতাবে, হযরত খাজা মঈনুদ্দিন চিশ্তী আজমিরী সানজিরী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার আনিসুল আরওয়াহ্ কিতাবে, হযরত মুজাদ্দিদে আল্ফে সানী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার মকতুবাত শরীফে, ইমামুশ শরীয়ত ওয়াত ত্বরীক্বত শায়খ আবুল কাসিম কুশাইরী  রহমতুল্লাহি আলাইহি তিনি উনার রিসালায়ে কুশাইরিয়া কিতাবে, হযরত কাজী সানাউল্লাহ্ পানিপথি রহমতুল্লাহি আলাইহি তিনি উনার মালা বুদ্দা মিনহু ও ইরশাদুত্তালেবীন কিতাবে শাহ্ আব্দুল আযীয মুহাদ্দিস দেহ্লভী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার তফসীরে আযীযেতে, হাফিজে  হাদীছ মাওলানা রুহুল আমীন  রহমতুল্লাহি আলাইহি তিনি উনার তাসাউফ তত্ত্ব বা তরীক্বত দর্পন কিতাবে, আল্লামা শামী  রহমতুল্লাহি আলাইহি তিনি উনার রদ্দুল মোহতার কিতাবে, ইমাম ফখরুদ্দিন রাযী  রহমতুল্লাহি আলাইহি তিনি উনার তফসীরে কবীর কিতাবে ইলমে তাসাউফ অর্জন করা ফরজ ও পীর সাহেব গ্রহণ করা আবশ্যক বলেছেন। আরো শতশত কিতাবে পীর সাহেব গ্রহণ করা আবশ্যক বলা হয়েছে। কলেবর বৃদ্ধির আশঙ্কায় তা দেয়া হলো না। পীর ছাহেব গ্রহণ আবশ্যক ও ইল্মে তাসাউফ অর্জন করা ফরজ বিষয়ক ফাতওয়া ভবিষ্যতে “মাসিক আল বাইয়্যিনাত” পত্রিকায় বিস্তারিতভাবে দেওয়া হবে ইনশাআল্লাহ্। দ্বিতীয়তঃ “যে পীর ধরে নাই, তার পীর শয়তান। এ কথাটা ইদানিং কিছু প্রসার জমানোর লক্ষ্যে নিতান্ত বেহায়া প্রচারনায় ব্যবহৃত হচ্ছে ......।” এটাও উক্ত পত্রিকার উত্তরদাতার কল্পণা প্রসূত ধারণা।  কথাটা সরাসরি কুরআন শরীফের আয়াত বা  হাদীছ শরীফের নয়, তবে অবশ্যই এটা অনুসরণীয় বুযুর্গানে দ্বীনের কথা। মূল আরবীতে হলো -
من ليس له شيخ فشيخه شيطان.  অর্থঃ - “যার শায়খ (পীর) নেই, তার শায়খ (পীর) শয়তান।”  হযরত বায়েজীদ বোস্তামী রহমতুল্লাহি আলাইহি, হযরত জোনায়েদ বাগদাদী রহমতুল্লাহি আলাইহি, হযরত ইমাম গাজ্জালী রহমতুল্লাহি আলাইহি প্রমুখ বুযুর্গানে দ্বীন উনারা একথা বলেছেন, যা উনাদের সীরত গ্রন্থে উল্লেখ রয়েছে। উপরোক্ত কাওলের ব্যাপারে উল্লেখ করা হয়, যদি কোন ব্যক্তি, কোন হাক্কানী আল্লাহওয়ালা পীর সাহেব (শায়খ) উনার (তথা,,,.কথিত নয়) মুরীদ হয়, তাহলে তার পক্ষে আল্লাহ্ পাক উনার মতে এবং আল্লাহ্ পাক উনার রসূল হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পথে কায়েম থাকা সম্ভব। কারণ আল্লাহ্ পাক কুরআন শরীফে বলেন,
وما ينطق عن الهواء ان هوالا وحى يوحى.
 অর্থঃ- “তিনি (হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তিনি ওহী ব্যতীত নিজ থেকে কোন কথা বলেন না।”
এ আয়াত শরীফ-এর তফসীরে হাদীছ-এ কুদসীতে উল্লেখ করা হয়,
لايزال العبد يتقرب الى بالنوافل حتى احبه فاذا احببت كتت سمعه الذى يسمع به كنت بصره الذى يبصربه- كنت يده الذى يبطش بها كنت رجله الذى يمشى بها- فاذا سئلسى اعطيته.
অর্থঃ - “বান্দা অতিরিক্ত আমল (সুন্নতে যায়েদা, মোস্তাহাব, নফল, মোবাহ্ ইত্যাদি) করতে করতে আমার এতটুকু নৈকট্য লাভ করে যে, আমি তাকে মহব্বত করি। আমি যখন তাকে মহব্বত করি, তখন আমি তার কান হই, সে আমার কানে শুনে। আমি তার চোখ হই, সে আমার চোখে দেখে। আমি তার জবান হই, সে আমার জবানে কথা বলে। আমি তার হাত হই, সে আমার হাতে ধরে। আমি তার পা হই, সে আমার পায়ে চলে। যখন সে আমার কাছে কিছু চায়, তা অবশ্যই আমি তাকে দান করি এবং তখন অবশ্যই আমি তাকে আশ্রয় দান করি।” অর্থাৎ বান্দা কখনও আল্লাহ্ পাক হয় না, আবার আল্লাহ্ পাকও কখনও বান্দা হন না। মূল কথা হলো - বান্দা আল্লাহ্  পাক উনার আনুগত্যতা করতে করতে এতটুকু অনুগত হয় যে, তখন তার কান, চোখ, জবান, হাত, পা ইত্যাদি সমস্ত অঙ্গ -প্রত্যঙ্গ এবং সে নিজেও আল্লাহ্  পাক উনার হুকুমের খেলাফ কোন কাজ করে না। আর যিনি বা যারা আল্লাহ্  পাক উনার হুকুম ও রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার হুকুমের খিলাফ আমল বা কাজ করেন না, উনাদের সম্পর্কেই পবিত্র কুরআন শরীফে বলা হয়েছে,
ياايها الذين امنوا اتقوا الله وكونوا مع الصادقين. 
অর্থঃ- “হে ঈমানদারগণ! তোমরা আল্লাহ্ পাক উনাকে ভয় কর এবং সত্যবাদীগণের সঙ্গি হও।” (সূরা তওবা -১১৯) মহান আল্লাহ্ পাক তিনি আরো বলেন,
اطيعوا الله واطيعو الرسول و او لى الامر منكم.
 অর্থঃ- “তোমরা আনুগত্য প্রকাশ কর আল্লাহ্ পাক উনার, অনুসরণ কর তাঁর রসূল (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) -এর এবং উলীল আমরগণেরও।” অন্য আয়াত শরীফে ইরশাদ হয়েছে,
ومن يضلل فلن تحبدله ولياء مر شدا.
অর্থঃ- “আর যাকে তিনি (আল্লাহ্ পাক) গোম্রাহ্ করে দেন (যে নিজে গোম্রাহীর মধ্যে দৃঢ় হয়), তার জন্য আপনি কোন পথ প্রদর্শক ওলি পাবেন না।”
কুরআনুল করীমে আল্লাহ্ পাক তিনি আরো বলেন,
ولاتطع من اغفلنا قلبه عن ذكرنا واتبع هواه وكان امره فرطا. 
অর্থঃ - “তার অনুসরণ করোনা, যার কল্বকে আমি আমার জিকির থেকে গাফেল করেছি (যার কল্ব আমার জিকির থেকে গাফেল)। অতঃপর যে নিজের নফ্সের অনুসরণ করে, যার কাজ হচ্ছে সীমা লঙ্গন করা, আপনি তার আনুগত্য করবেন না।” কুরআনুল করীমে আরো আছে, আল্লাহ্ পাক তিনি বলেন,  يوم ئدعوا كل انس يا ما مهم.
অর্থঃ - “আজ প্রত্যেককে তাদের ইমামসহ ডাকা হবে।” (বণি ইসরাঈল -৭১) উক্ত আয়াত শরীফসমূহের
وليامرشد، اولى الامرء صادقين.
এর লক্ষ্যস্থল হলেন, ওলীয়ে মুকাম্মিল ও শায়খে মুকাম্মিলগণ। উনাদের সংসর্গ লাভের কথাই বলা হয়েছে। যারা গোম্রাহ্ হয়ে যায়, তারা কখনই ওলিয়ে মোর্শেদ পাবে না। তখন শয়তানই তাদের অভিভাবক হয়ে যায়। কালিমা সম্পন্ন অন্তর নিয়ে ইবাদত করলে তা আল্লাহ্ পাক উনার দরবারে কবুলযোগ্য নয়, এ কারণেই আল্লাহ্ পাক কুরআনুল করীমে বিভিন্ন আয়াত শরীফে মহান আল্লাহ্  পাক উনার মাহ্বুব বান্দাগণের সঙ্গি হতে বলেছেন। হযরত মাওলানা জালালুদ্দিন রুমী  রহমতুল্লাহি আলাইহি বলেছেন,
ঊদূ লেখা ঢুকবে.................................. অর্থঃ - “কিছুক্ষণ সময় আল্লাহওয়ালাগণ (শায়খে মুকাম্মিলগণের) সোহ্বতে থাকা, শত বছর রিয়াহীন ইবাদত হতেও উত্তম।” উক্ত ক্বওল হতে কি বুঝা যায়, এটা কি 
من ليس له شيخ فشيخه شيطان.
 -এর পরিপূরক নয়? উক্ত পত্রিকায় এ ক্বওলকে পেশাদার লোকের উক্তি বলে আখ্যায়িত করা হয়েছে। তাহলে মাওলানা রুমি রহমতুল্লাহি আলাইহি উনার ক্বওলও তো পেশাদার হয়ে যায়। স্মরণ রাখতে হবে যে, গুটি কয়েক কিতাব পড়ে এগুলো বুঝা সম্ভব নয়, এজন্য দরকার কোন হাক্কানী ‘রব্বানী’ ওলী আল্লাহ পাক উনার সোহ্বতে উঠা-বসা করা, উনার সোহ্বত হাসিল করে, ইল্মে তাসাউফ সম্পর্কে হাক্বীকি বুঝ পয়দা করা। এক মুহুর্ত কোন ওলী আল্লাহ পাক উনার সোহ্বতে থাকা একশত বছর রিয়াহীন ইবাদত হতে উত্তম। এ বুঝ ইতিহাসের কিতাব পড়ে, আর সাহিত্য রচনা করে হাসিল হওয়ার বিষয় নয়। আসলে কুরআন-সুন্নাহ্র প্রকৃত হিদায়াত ও বুযুর্গানে দ্বীনের তাজ্দিদী কাজে এ সমস্ত লোক ভীত হয়ে আবোল তাবোল বলতে থাকে। যেমন- বাদশাহ্ আকবর, জাহাঙ্গীর ও শাহ্জাহানের কৃপা দৃষ্টিলাভের জন্য, ওলামায়ে ‘ছূ’ তথা দুনিয়াদার আলেমরা হযরত মোজাদ্দিদে আলফে সানী  রহমতুল্লাহি আলাইহি ও হযরত মুল্লা জিয়ূন রহমতুল্লাহি আলাইহি উনার বিরোধিতা করেছিলো। তাদের কৃত্রিম ধার্মিকতা সম্বন্ধে তারা নিজেরাই সন্দেহযুক্ত ও আত্ম প্রবঞ্চনায় জর্জরীত, ফলে কোন মুজাদ্দিদের তাজ্দিদী আলোতে যখন তাদের অবস্থান ঝলসে যায়, তখনই তারা তাদের স্বার্থকে টিকিয়ে রাখার জন্য হাক্কানী ওলামায়ে কিরামগণের বিপক্ষে মত পোষণ করে থাকে। কিন্তু আল্লাহ্ পাক ও উনার রাসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দ্বীনকে ঠিক রাখার জন্য পাঠান প্রতি শতকে মুজাদ্দিদ।   কাজেই কোন ব্যক্তি যদি কোন হক্কানী পীর সাহেব (শায়খ) উনার নিকট বাইয়্যাত (মুরীদ) হয়, তাহলে সে তার পীর ছাহেব উনার কথামত চলবে এবং এ কারণেই আল্লাহ্ পাক উনার মত এবং হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পথের উপর কায়েম থাকবে। আর যদি কোন পীর ছাহেব উনার কাছে বাইয়্যাত না হয়, তাহলে সে অবশ্যই নফসের তথা শয়তানের পায়রবী করবে এবং শয়তানই তার একমাত্র উপদেষ্টা হবে। মহান আল্লাহ্ পাক তিনি ইরশাদ করেন, ومن يعش عن ذكر الرحمن نقيض له شيطانا فهو له قرين. وانهم ليصدونهم عن السبيل ويحسبون انهم مهتدون.
 অর্থঃ- “যে ব্যক্তি আল্লাহ্ পাক উনার যিকির থেকে মুখ ফিরিয়ে নেয়, আমি তার জন্য একজন শয়তান নিয়োগ করে দেই (তার বদ আমলের কারণে তার সাথে একটা শয়তান সংযুক্ত হয়ে যায়)।  অতঃপর  সে  তার  সঙ্গী  হয়।  শয়তানেরাই  তাদেরকে সৎপথে বাধা দান করে, আর তারা মনে করে, তারা সৎপথে রয়েছে।” এ আয়াত শরীফে আল্লাহ্ পাক, যারা প্রকৃত ইসলামী হিদায়াত হতে নিজেদের বদ আমলের কারণে দূরে সরে আছে এবং যারা কুরআন - হাদীছ ও উলীল আমরগণের হিদায়াত হতে নিজেদের মুখকে ফিরিয়ে নিয়েছে, তাদেরকে শয়তানের সঙ্গী হিসাবে আখ্যায়িত করেছেন। সুতরাং যার পীর (পথ প্রদর্শক) নাই, তার পীর শয়তান, এটা উক্ত আয়াত শরীফেরই ব্যাখ্যা।  কারণ, তার নফ্স ইছলাহ্ বা সংশোধন হয়নি। কাজেই “যার পীর নেই, তার পীর হচ্ছে শয়তান” কথাটা শুদ্ধ এবং যারা এটাকে অশুদ্ধ বলে তাদের কথাই মুলতঃ অশুদ্ধ। তৃতীয়তঃ “হাশরের ময়দানে কোন পীর তার মুরীদদের তরাতে পারবেন, এমন দাবী দ্বীনি আক্বিদা বিশ্বাস সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ ব্যক্তি করতে পারে।” এ ক্ষেত্রেও উক্ত পত্রিকার উত্তরদাতার,  হাদীছ শরীফ ও তার শরুহাত সম্পর্কে ইল্মহীনতার পরিচয় মিলে।  হাদীছ শরীফে উল্লেখ আছে,
 عن عشمان بن عفان قال قال رسول الله صلى الله عليه وسلم يشفع يوم القيامة ثلاثة الانبياء ثم العلماء ثم الشهداء.
অর্থঃ - “হযরত ওসমান ইবনে আফফান  আলাইহিস সালাম উনার হতে বর্ণিত- হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেছেন, “তিন ধরণের লোক ক্বিয়ামতের দিন (হাশরের ময়দানে) সুপারিশ করবেন, নবী-রসূলগণ, অতঃপর আলেমগণ, তৎপর শহীদগণ।” (ইবনে মাযাহ্, মিশকাত শরীফ) উক্ত  হাদীছ শরীফের ব্যাখ্যায় আল্লামা মুল্লা আলী ক্বারী  রহমতুল্লাহি আলাইহি  العلماء -এর অর্থ العاملون বলেছেন। অর্থাৎ হাশরের ময়দানে ঐ সমস্ত আলেমগণই সুপারিশের অধিকারী হবেন, যারা তাদের ইল্ম অনুযায়ী আমল করেছেন। আর এ ক্ষেত্রে ওলি আল্লাহ্গণই অগ্রগণ্য এবং এর লক্ষ্যস্থল। আর ওলি আল্লাহ্ বা পীর সাহেব তিনিই হতে পারেন, যিনি জ্ঞাতসারে কোন সুন্নাতের তরক করেন না। এ ধরণের ইল্ম ও আমল সম্পন্ন পীর সাহেব তাঁর মুরীদদের সুপারিশ করবেন। উক্ত  হাদীছ শরীফ ও ব্যাখ্যা হতে তাই বুঝা যায়।  হাদীছ শরীফে আছে, “সত্যিকার আমল সম্পন্ন কোরআনে হাফেজগণ তাঁদের পরিবারের এমন দশজন ব্যক্তিকে সুপারিশ করে বেহেশ্তে নিয়ে যাবেন, যাদের জন্য জাহান্নাম অবধারিত ছিল। অন্য  হাদীছ শরীফে আছে,
عن ابى سعيد رضى الله عنه ان رسول الله صلى الله عليه وسلم قال ان من امتى من يشفع للفئام ومنهم من يشفح للقبيله ومنهم من يشفع للعصبة ومنهم من يشفع للرجل حتى يدخلوا الجنة. 
 অর্থঃ - হযরত আবু সাঈদ খুদরী  রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত - রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “আমার উম্মতের মধ্যে এমন কিছু লোক আছে, যাদের কেউ পুরো গোত্রের সুপারিশ করবে, কেউ জামায়াতের সুপারিশ করবে, কেউবা শুধু একজন লোকের সুপারিশ করবে, এমনকি (এভাবে) সমস্ত লোকই বেহেশ্তে দাখিল হবে।” (তিরমিযি শরীফ, মিশকাত শরীফ) আল্লামা মুল্লা আলী ক্বারী রহমতুল্লাহি আলাইহি উনার বিশ্ব বিখ্যাত কিতাব মিরকাত শরহে মিশকাত কিতাবে বলেন, এখানে  ان من امتى -এর অর্থ হলো “আলেম, শহীদ, ও সালেহীনগণ।” হাক্কানী রাব্বানী পীর সাহেবগণ, আলেম এবং সালেহীন উভয়েরই অন্তর্ভূক্ত এবং কারো ভাগ্যে যদি শাহাদাত থাকে, তিনি একাই তিন গুণ সম্পন্ন হতে পারেন। যেমন মির্যা মায্হার যান যানান শহীদ  রহমতুল্লাহি আলাইহি সাইয়্যিদ আহমদ শহীদ  রহমতুল্লাহি আলাইহি এবং অন্যান্য পীর সাহেবগণ উক্ত  হাদীছ শরীফেরই লক্ষ্যস্থল। তাঁরা তাঁদের মুরদীগণকে তো বটেই, অন্যান্য লোকদেরকেও সুপারিশ করতে পারবেন।

আবা-১৫

***************************************************************************************************************************************************************************************************************************************************
ইউনিকোড- 

myIqvj t- gvwmK g`xbvi †g, 1994 msL¨vq wb‡b¥v³ cÖ‡kœvËi Qvcv‡bv nq -
cÖkœ t- GKwU gvwmK cwÎKvq †`Ljvg, †h cxi a‡i bvB, Zvi cxi kqZvb| cÖkœ n‡”Q cxi bv ai‡j wK gvbyl Rvbœv‡Z †h‡Z cvi‡ebv? †kl wePvi w`‡b cxi mv‡neMY wK mycvwik Ki‡Z cvi‡eb?
DËi t- cxi GKRb wkÿ‡Ki b¨vq| hviv Ava¨vwZ¥K Rxeb myôyfv‡e Mo‡Z Pvb, Zvu‡`i c‡ÿ GKRb c_ cÖ`k©K (cxi) we‡kl mnvqK n‡q _v‡Kb| ZvB e‡j ÒcxiaivÓ kixq‡Z Acwinvh©¨ Kiv nq bvB| Avmj D‡Ïk¨ Avgj I AvKx`v wVK Kiv| †mUv wewfbœ R‡bi Dc‡`k Ges wbf©i‡hvM¨ wKZvevw` cvV K‡iI AR©b Kiv m¤¢e| Ò†h cxi a‡i bvB, Zvi cxi kqZvbÓ GK_vUv B`vbxs wKQy cÖmvi Rgv‡bvi j‡ÿ¨ wbZvšÍ †envqv cÖPviYvq e¨eüZ n‡”Q| hv‡`i g‡a¨ KvgvjvZ Av‡Q, Zvuiv Ab¨‡`i gyix` Kivi Rb¨ e¨vKzj n‡eb, Le‡ii KvM‡R wbZvšÍ wbj©‡¾i b¨vq weÁvcbevRx K‡i wb‡Ri w`‡K gvbylRb‡K AvK…ó Ki‡Z †Póv Ki‡eb, GgbUv wPšÍv Kiv hvq bv| nvk‡ii gq`v‡b †Kvb cxi Zvi gyix`‡`i Ziv‡Z cvi‡eb Ggb `vex wØbx AvKx`v -wek¦vm m¤ú‡K© m¤ú~Y© AÁ e¨w³B Ki‡Z cv‡i| †e‡nk&‡Z hvIqvi Rb¨ KziAvb - nv`x‡m †h me Avg‡ji K_v ejv n‡q‡Q, †m m‡ei g‡a¨ †Kv_vI cxiaivi K_v Av‡Q e‡j Avgvi Rvbv bvB| eis Avk¼v Av‡Q, Kv½v‡ji gZ hviv weÁvcb w`‡q wb‡Ri cxivjxi K_v cÖPvi Ki‡Z e¨vKzj Giƒc cxibvgxq wkKvix‡`i cvjøvq co‡j †e‡nk&‡Zi MÜ †_‡KI ewÂZ n‡Z bv nq|
GUv KZUyKz mwVK, Rvbv‡j K…ZÁ n‡ev|
RvIqve t- D‡jøwLZ cwÎKvq †h DËi †`qv n‡q‡Q, Zv‡Z wZbwU wel‡q DËi`vZvi fyj jÿ¨bxq|
          cÖ_gZt Zv‡Z ejv n‡q‡Q, cxi GKRb wkÿ‡Ki b¨vq, hviv Ava¨vwZ¥K Rxeb myôfv‡e Mo‡Z Pvb, Zv‡`i c‡ÿ GKRb c_ cÖ`k©K (cxi) we‡kl mnvqK n‡q _v‡Kb| ZvB e‡j cxi aiv kixq‡Z Acwinvh©¨ Kiv nq bvB|
          Gi RvIqv‡e wek¦ weL¨vZ I me©Rb ¯^xK…Z Bgvg, gyRZvwn` I AvDwjqv-B-wKivgMY Dbv‡`i gZvgZ wb‡gœ †`qv n‡jv- nhiZ Bgvg Avhg Ave~ nvbxdv  ingZzjøvwn AvjvBwn wZwb e‡j‡Qb,
لولا سنتان لهلاك ابو نعمان.              
A_©t- Òhw` Avwg bygvb web mvweZ `yÕeQi bv †cZvg, Zvn‡j aŸsm n‡q †hZgv|Ó
          D‡jøL¨ Bgvg Avhg Ave~ nvbxdv  ingZzjøvwn AvjvBwn wZwb cÖ_gZt Bgvg ev‡Ki  ingZzjøvwn AvjvBwn Dbvi wbKU evBqvZ n‡qwQ‡jb| Zrci Bgvg Rvdi mvw`K  ingZzjøvwn AvjvBwn Dbvi wbKU  evBqvZ nb Ges Dbvi †mvn&e‡Z `yÕeQi KvUvb, †h cÖm‡½ D³ gšÍe¨ K‡i‡Qb| Bgvg Avhg Ave~ nvbxdv ingZzjøvwn AvjvBwn wZwb †Zv Ggb GK e¨w³, nhiZ Qvnvev-B-wKivg iwØqvjøvû Zvqvjv AvbûMY Dbv‡`i ci hvui bwRi wZwb wb‡RB| Bgvg Avhg Ave~ nvbxdv  ingZzjøvwn AvjvBwn wZwb Ggb gnvb Bgvg, hvui AvMg‡bi kv‡b (1)  nv`xQ kixd ewY©Z n‡q‡Q| (2) whwb Bmjv‡g cÖwZwU wel‡qB c~Y© Bj&‡gi AwaKvix wQ‡jb| (3) Bgvg kv‡dqx ingZzjøvwn AvjvBwn wZwb e‡j‡Qb,
الناس كلهم عيال ابى حنيفة فى الفقه.    
A_©t - Òmg¯Í gvbyl Bj&‡g Øx‡b Bgvg Avhg Ave~ nvbxdv ingZzjøvwn AvjvBwn Dbvi wbKU mšÍvb Zyj¨|Ó
          nhiZ Qvnvev-B-wKivg iwØqvjøvû Zvqvjv AvbûMY Dbv‡`i ci whwb AwØZxq, wZwb cxi Qv‡ne Dbvi wbKU  evBqvZ n‡q‡Qb Ges d‡qR nvwmj K‡i‡Qb| cxi Qv‡ne aiv ev evBqvZ n‡q gyix` nIqv Avek¨K bv n‡j Bgvg Avhg Ave~ nvbxdv ingZzjøvwn AvjvBwn wZwb evBqvZ ev gyix` n‡Zb bv Ges Dc‡iv³ e³e¨ †ck Ki‡Zb bv| †h‡nZy kixq‡Z cxi mv‡ne MÖnY Kivi Avek¨KZv i‡q‡Q, †m‡nZy wZwb cxi mv‡ne MÖnY K‡i‡Qb| cxi mv‡ne MÖnY Kiv e¨ZxZ hw` Kv‡iv c‡ÿ c~Y©Zv nvwmj Kiv m¤¢e n‡Zv, Zvn‡j Bgvg Avhg Ave~ nvbxdv  ingZzjøvwn AvjvBwnB c~Y©Zv nvwmj Ki‡Z cvi‡Zb| myZivs kixq‡Z cxi mv‡ne MÖnY Kivi Avek¨KZv i‡q‡Q|
          Bgvg Mvhhvjx  ingZzjøvwn AvjvBwn Bj&‡g ZvmvDd AR©b Kiv diR Ges cxi mv‡ne MÖnY KivI diR e‡j‡Qb| Gi Rb¨ wgbnvRyj Av‡e`xb, wKwgqv‡q mvAv`vZ I Gn&BqvI DjywgwÏb, Avj gyb‡KR wgbv` `vjvj jÿ¨Yxq|
          Bgvg Mvhhvjx ingZzjøvwn AvjvBwn wZwb wb‡RB cxi mv‡ne MÖnY K‡iwQ‡jb| Dbvi cxi Qv‡ne Dbvi bvg n‡jv- nhiZ Ave~ Avjx dvigy`x  ingZzjøvwn AvjvBwn| cxi Qv‡ne aiv Avek¨K bv n‡j wek¦ weL¨vZ Bgvg n‡qI ZrKvjxb wek¦L¨vZ Rvwgqv wbRvwgqvi Aa¨ÿ nIqv m‡Z¡I gyix` n‡jb †Kb? wbQK mnvqK nIqvi Rb¨ bq eis Avek¨KZvi Kvi‡YB|
          nhiZ eo cxi mv‡ne ingZzjøvwn AvjvBwn wZwb Dbvi ÔdZûi iveŸvbx‡Z, gvjdzRv‡Z MvImyj Avhg wKZv‡e, nhiZ LvRv gCbywÏb wPk&Zx AvRwgix mvbwRix ingZzjøvwn AvjvBwn wZwb Dbvi Avwbmyj AviIqvn& wKZv‡e, nhiZ gyRvwχ` Avj&‡d mvbx ingZzjøvwn AvjvBwn wZwb Dbvi gKZyevZ kix‡d, Bgvgyk kixqZ IqvZ Z¡ixK¡Z kvqL Aveyj Kvwmg KzkvBix  ingZzjøvwn AvjvBwn wZwb Dbvi wimvjv‡q KzkvBwiqv wKZv‡e, nhiZ KvRx mvbvDjøvn& cvwbcw_ ingZzjøvwn AvjvBwn wZwb Dbvi gvjv eyÏv wgbû I Bikv`yËv‡jexb wKZv‡e kvn& Avãyj Avhxh gynvwÏm †`n&jfx ingZzjøvwn AvjvBwn wZwb Dbvi Zdmx‡i Avhx‡h‡Z, nvwd‡R  nv`xQ gvIjvbv iæûj Avgxb  ingZzjøvwn AvjvBwn wZwb Dbvi ZvmvDd ZË¡ ev ZixK¡Z `c©b wKZv‡e, Avjøvgv kvgx  ingZzjøvwn AvjvBwn wZwb Dbvi iÏyj †gvnZvi wKZv‡e, Bgvg dLiæwÏb ivhx  ingZzjøvwn AvjvBwn wZwb Dbvi Zdmx‡i Kexi wKZv‡e Bj‡g ZvmvDd AR©b Kiv diR I cxi mv‡ne MÖnY Kiv Avek¨K e‡j‡Qb| Av‡iv kZkZ wKZv‡e cxi mv‡ne MÖnY Kiv Avek¨K ejv n‡q‡Q| K‡jei e„w×i Avk¼vq Zv †`qv n‡jv bv| cxi Qv‡ne MÖnY Avek¨K I Bj&‡g ZvmvDd AR©b Kiv diR welqK dvZIqv fwel¨‡Z ÒgvwmK Avj evBwq¨bvZÓ cwÎKvq we¯ÍvwiZfv‡e †`Iqv n‡e BbkvAvjøvn&|
          wØZxqZt Ò†h cxi a‡i bvB, Zvi cxi kqZvb| G K_vUv B`vwbs wKQy cÖmvi Rgv‡bvi j‡ÿ¨ wbZvšÍ †envqv cÖPvibvq e¨eüZ n‡”Q ......|Ó GUvI D³ cwÎKvi DËi`vZvi KíYv cÖm~Z aviYv|
          K_vUv mivmwi KziAvb kix‡di AvqvZ ev  nv`xQ kix‡di bq, Z‡e Aek¨B GUv AbymiYxq eyhyM©v‡b Øx‡bi K_v| g~j Aviex‡Z n‡jv -
من ليس له شيخ فشيخه شيطان.
 A_©t - Òhvi kvqL (cxi) †bB, Zvi kvqL (cxi) kqZvb|Ó
          nhiZ ev‡qRx` †ev¯Ívgx ingZzjøvwn AvjvBwn, nhiZ †Rvbv‡q` evM`v`x ingZzjøvwn AvjvBwn, nhiZ Bgvg Mv¾vjx ingZzjøvwn AvjvBwn cÖgyL eyhyM©v‡b Øxb Dbviv GK_v e‡j‡Qb, hv Dbv‡`i mxiZ MÖ‡š’ D‡jøL i‡q‡Q|
          Dc‡iv³ KvI‡ji e¨vcv‡i D‡jøL Kiv nq, hw` †Kvb e¨w³, †Kvb nv°vbx AvjøvnIqvjv cxi mv‡ne (kvqL) Dbvi (Z_v,,,.Kw_Z bq) gyix` nq, Zvn‡j Zvi c‡ÿ Avjøvn& cvK Dbvi g‡Z Ges Avjøvn& cvK Dbvi im~j ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbvi c‡_ Kv‡qg _vKv m¤¢e| KviY Avjøvn& cvK KziAvb kix‡d e‡jb,
وما ينطق عن الهواء ان هوالا وحى يوحى.
 A_©t- ÒwZwb (ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg) wZwb Inx e¨ZxZ wbR †_‡K †Kvb K_v e‡jb bv|Ó
G AvqvZ kixd-Gi Zdmx‡i nv`xQ-G Kz`mx‡Z D‡jøL Kiv nq,
          لايزال العبد يتقرب الى بالنوافل حتى احبه فاذا احببت كتت سمعه الذى يسمع به كنت بصره الذى يبصربه- كنت يده الذى يبطش بها كنت رجله الذى يمشى بها- فاذا سئلسى اعطيته.
A_©t - Òev›`v AwZwi³ Avgj (mybœ‡Z hv‡q`v, †gv¯Ívnve, bdj, †gvevn& BZ¨vw`) Ki‡Z Ki‡Z Avgvi GZUyKz ˆbKU¨ jvf K‡i †h, Avwg Zv‡K gneŸZ Kwi| Avwg hLb Zv‡K gneŸZ Kwi, ZLb Avwg Zvi Kvb nB, †m Avgvi Kv‡b ï‡b| Avwg Zvi †PvL nB, †m Avgvi †Pv‡L †`‡L| Avwg Zvi Revb nB, †m Avgvi Rev‡b K_v e‡j| Avwg Zvi nvZ nB, †m Avgvi nv‡Z a‡i| Avwg Zvi cv nB, †m Avgvi cv‡q P‡j| hLb †m Avgvi Kv‡Q wKQy Pvq, Zv Aek¨B Avwg Zv‡K `vb Kwi Ges ZLb Aek¨B Avwg Zv‡K AvkÖq `vb Kwi|Ó
          A_©vr ev›`v KLbI Avjøvn& cvK nq bv, Avevi Avjøvn& cvKI KLbI ev›`v nb bv| g~j K_v n‡jv - ev›`v Avjøvn&  cvK Dbvi AvbyMZ¨Zv Ki‡Z Ki‡Z GZUyKz AbyMZ nq †h, ZLb Zvi Kvb, †PvL, Revb, nvZ, cv BZ¨vw` mg¯Í A½ -cÖZ¨½ Ges †m wb‡RI Avjøvn&  cvK Dbvi ûKz‡gi †Ljvd †Kvb KvR K‡i bv| Avi whwb ev hviv Avjøvn&  cvK Dbvi ûKzg I im~‡j cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbvi ûKz‡gi wLjvd Avgj ev KvR K‡ib bv, Dbv‡`i m¤ú‡K©B cweÎ KziAvb kix‡d ejv n‡q‡Q,
ياايها الذين امنوا اتقوا الله وكونوا مع الصادقين.
A_©t- Ò†n Cgvb`viMY! †Zvgiv Avjøvn& cvK Dbv‡K fq Ki Ges mZ¨ev`xM‡Yi mw½ nI|Ó (m~iv ZIev -119)
          gnvb Avjøvn& cvK wZwb Av‡iv e‡jb,
اطيعوا الله واطيعو الرسول و او لى الامر منكم.
 A_©t- Ò†Zvgiv AvbyMZ¨ cÖKvk Ki Avjøvn& cvK Dbvi, AbymiY Ki Zvui im~j (Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg) -Gi Ges Djxj AvgiM‡YiI|Ó
          Ab¨ AvqvZ kix‡d Bikv` n‡q‡Q,
ومن يضلل فلن تحبدله ولياء مر شدا.
A_©t- ÒAvi hv‡K wZwb (Avjøvn& cvK) †Mvg&ivn& K‡i †`b (‡h wb‡R †Mvg&ivnxi g‡a¨ `„p nq), Zvi Rb¨ Avcwb †Kvb c_ cÖ`k©K Iwj cv‡eb bv|Ó
KziAvbyj Kix‡g Avjøvn& cvK wZwb Av‡iv e‡jb,
ولاتطع من اغفلنا قلبه عن ذكرنا واتبع هواه وكان امره فرطا.
A_©t - ÒZvi AbymiY K‡ivbv, hvi Kj&e‡K Avwg Avgvi wRwKi †_‡K Mv‡dj K‡iwQ (hvi Kj&e Avgvi wRwKi †_‡K Mv‡dj)| AZtci †h wb‡Ri bd&‡mi AbymiY K‡i, hvi KvR n‡”Q mxgv j½b Kiv, Avcwb Zvi AvbyMZ¨ Ki‡eb bv|Ó
          KziAvbyj Kix‡g Av‡iv Av‡Q, Avjøvn& cvK wZwb e‡jb,
 يوم ئدعوا كل انس يا ما مهم.
A_©t - ÒAvR cÖ‡Z¨K‡K Zv‡`i Bgvgmn WvKv n‡e|Ó (ewY BmivCj -71)
          D³ AvqvZ kixdmg~‡ni        
وليامرشد، اولى الامرء صادقين.
Gi jÿ¨¯’j n‡jb, Ijx‡q gyKvw¤§j I kvq‡L gyKvw¤§jMY| Dbv‡`i msmM© jv‡fi K_vB ejv n‡q‡Q| hviv †Mvg&ivn& n‡q hvq, Zviv KLbB Iwj‡q †gv‡k©` cv‡e bv| ZLb kqZvbB Zv‡`i AwffveK n‡q hvq| Kvwjgv m¤úbœ AšÍi wb‡q Bev`Z Ki‡j Zv Avjøvn& cvK Dbvi `iev‡i Keyj‡hvM¨ bq, G Kvi‡YB Avjøvn& cvK KziAvbyj Kix‡g wewfbœ AvqvZ kix‡d gnvb Avjøvn&  cvK Dbvi gvn&eye ev›`vM‡Yi mw½ n‡Z e‡j‡Qb|
          nhiZ gvIjvbv RvjvjywÏb iægx  ingZzjøvwn AvjvBwn e‡j‡Qb,
E`~ †jLv XyK‡e..................................
A_©t - ÒwKQyÿY mgq AvjøvnIqvjvMY (kvq‡L gyKvw¤§jM‡Yi) †mvn&e‡Z _vKv, kZ eQi wiqvnxb Bev`Z n‡ZI DËg|Ó
          D³ K¡Ij n‡Z wK eySv hvq, GUv wK
         
من ليس له شيخ فشيخه شيطان.
 -Gi cwic~iK bq?
          D³ cwÎKvq G K¡Ij‡K †ckv`vi †jv‡Ki Dw³ e‡j AvL¨vwqZ Kiv n‡q‡Q| Zvn‡j gvIjvbv iæwg ingZzjøvwn AvjvBwn Dbvi K¡IjI †Zv †ckv`vi n‡q hvq| ¯§iY ivL‡Z n‡e †h, ¸wU K‡qK wKZve c‡o G¸‡jv eySv m¤¢e bq, GRb¨ `iKvi †Kvb nv°vbx ÔieŸvbxÕ Ijx Avjøvn cvK Dbvi †mvn&e‡Z DVv-emv Kiv, Dbvi †mvn&eZ nvwmj K‡i, Bj&‡g ZvmvDd m¤ú‡K© nvK¡xwK eyS cq`v Kiv| GK gyûZ© †Kvb Ijx Avjøvn cvK Dbvi †mvn&e‡Z _vKv GKkZ eQi wiqvnxb Bev`Z n‡Z DËg| G eyS BwZnv‡mi wKZve c‡o, Avi mvwnZ¨ iPbv K‡i nvwmj nIqvi welq bq| Avm‡j KziAvbÐmybœvn&i cÖK…Z wn`vqvZ I eyhyM©v‡b Øx‡bi ZvR&w``x Kv‡R G mg¯Í †jvK fxZ n‡q Av‡evj Zv‡evj ej‡Z _v‡K| †hgb- ev`kvn& AvKei, Rvnv½xi I kvn&Rvnv‡bi K…cv `„wójv‡fi Rb¨, Ijvgv‡q ÔQ~Õ Z_v `ywbqv`vi Av‡jgiv nhiZ †gvRvwχ` Avj‡d mvbx  ingZzjøvwn AvjvBwn I nhiZ gyjøv wRq~b ingZzjøvwn AvjvBwn Dbvi we‡ivwaZv K‡iwQ‡jv| Zv‡`i K…wÎg avwg©KZv m¤^‡Ü Zviv wb‡RivB m‡›`nhy³ I AvZ¥ cÖeÂbvq RR©ixZ, d‡j †Kvb gyRvwχ`i ZvR&w``x Av‡jv‡Z hLb Zv‡`i Ae¯’vb Sj‡m hvq, ZLbB Zviv Zv‡`i ¯^v_©‡K wUwK‡q ivLvi Rb¨ nv°vbx Ijvgv‡q wKivgM‡Yi wec‡ÿ gZ †cvlY K‡i _v‡K| wKšÍy Avjøvn& cvK I Dbvi ivm~j Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Øxb‡K wVK ivLvi Rb¨ cvVvb cÖwZ kZ‡K gyRvwÏ`|
 Kv‡RB †Kvb e¨w³ hw` †Kvb n°vbx cxi mv‡ne (kvqL) Dbvi wbKU evBq¨vZ (gyix`) nq, Zvn‡j †m Zvi cxi Qv‡ne Dbvi K_vgZ Pj‡e Ges G Kvi‡YB Avjøvn& cvK Dbvi gZ Ges ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbvi c‡_i Dci Kv‡qg _vK‡e| Avi hw` †Kvb cxi Qv‡ne Dbvi Kv‡Q evBq¨vZ bv nq, Zvn‡j †m Aek¨B bd‡mi Z_v kqZv‡bi cvqiex Ki‡e Ges kqZvbB Zvi GKgvÎ Dc‡`óv n‡e|
gnvb Avjøvn& cvK wZwb Bikv` K‡ib,
ومن يعش عن ذكر الرحمن نقيض له شيطانا فهو له قرين. وانهم ليصدونهم عن السبيل ويحسبون انهم مهتدون.
 A_©t- Ò†h e¨w³ Avjøvn& cvK Dbvi whwKi †_‡K gyL wdwi‡q †bq, Avwg Zvi Rb¨ GKRb kqZvb wb‡qvM K‡i †`B (Zvi e` Avg‡ji Kvi‡Y Zvi mv‡_ GKUv kqZvb mshy³ n‡q hvq)|  AZtci  †m  Zvi  m½x  nq|  kqZv‡bivB  Zv‡`i‡K mrc‡_ evav `vb K‡i, Avi Zviv g‡b K‡i, Zviv mrc‡_ i‡q‡Q|Ó
          G AvqvZ kix‡d Avjøvn& cvK, hviv cÖK…Z Bmjvgx wn`vqvZ n‡Z wb‡R‡`i e` Avg‡ji Kvi‡Y `~‡i m‡i Av‡Q Ges hviv KziAvb - nv`xQ I Djxj AvgiM‡Yi wn`vqvZ n‡Z wb‡R‡`i gyL‡K wdwi‡q wb‡q‡Q, Zv‡`i‡K kqZv‡bi m½x wnmv‡e AvL¨vwqZ K‡i‡Qb| myZivs hvi cxi (c_ cÖ`k©K) bvB, Zvi cxi kqZvb, GUv D³ AvqvZ kix‡diB e¨vL¨v|
 KviY, Zvi bd&m BQjvn& ev ms‡kvab nqwb| Kv‡RB Òhvi cxi †bB, Zvi cxi n‡”Q kqZvbÓ K_vUv ï× Ges hviv GUv‡K Aï× e‡j Zv‡`i K_vB gyjZt Aï×|
          Z„ZxqZt Ònvk‡ii gq`v‡b †Kvb cxi Zvi gyix`‡`i Ziv‡Z cvi‡eb, Ggb `vex Øxwb AvwK¡`v wek¦vm m¤ú‡K© m¤ú~Y© AÁ e¨w³ Ki‡Z cv‡i|Ó
          G †ÿ‡ÎI D³ cwÎKvi DËi`vZvi,  nv`xQ kixd I Zvi kiænvZ m¤ú‡K© Bj&gnxbZvi cwiPq wg‡j|  nv`xQ kix‡d D‡jøL Av‡Q,
 عن عشمان بن عفان قال قال رسول الله صلى الله عليه وسلم يشفع يوم القيامة ثلاثة الانبياء ثم العلماء ثم الشهداء.
A_©t - ÒnhiZ Imgvb Be‡b Avddvb  AvjvBwnm mvjvg Dbvi n‡Z ewY©Z- ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg wZwb e‡j‡Qb, ÒwZb ai‡Yi †jvK wK¡qvg‡Zi w`b (nvk‡ii gq`v‡b) mycvwik Ki‡eb, bex-im~jMY, AZtci Av‡jgMY, Zrci knx`MY|Ó (Be‡b gvhvn&, wgkKvZ kixd)
           nv`xQ kix‡di e¨vL¨vq Avjøvgv gyjøv Avjx K¡vix  ingZzjøvwn AvjvBwn  العلماء -Gi A_© العاملون e‡j‡Qb| A_©vr nvk‡ii gq`v‡b H mg¯Í Av‡jgMYB mycvwi‡ki AwaKvix n‡eb, hviv Zv‡`i Bj&g Abyhvqx Avgj K‡i‡Qb| Avi G †ÿ‡Î Iwj Avjøvn&MYB AMÖMY¨ Ges Gi jÿ¨¯’j| Avi Iwj Avjøvn& ev cxi mv‡ne wZwbB n‡Z cv‡ib, whwb ÁvZmv‡i †Kvb mybœv‡Zi ZiK K‡ib bv| G ai‡Yi Bj&g I Avgj m¤úbœ cxi mv‡ne Zvui gyix`‡`i mycvwik Ki‡eb| D³  nv`xQ kixd I e¨vL¨v n‡Z ZvB eySv hvq|  nv`xQ kix‡d Av‡Q, ÒmwZ¨Kvi Avgj m¤úbœ †KviAv‡b nv‡dRMY Zvu‡`i cwiev‡ii Ggb `kRb e¨w³‡K mycvwik K‡i †e‡nk&‡Z wb‡q hv‡eb, hv‡`i Rb¨ Rvnvbœvg AeavwiZ wQj| Ab¨  nv`xQ kix‡d Av‡Q,
عن ابى سعيد رضى الله عنه ان رسول الله صلى الله عليه وسلم قال ان من امتى من يشفع للفئام ومنهم من يشفح للقبيله ومنهم من يشفع للعصبة ومنهم من يشفع للرجل حتى يدخلوا الجنة.
 A_©t - nhiZ Avey mvC` Ly`ix  iwØqvjøvû Zvqvjv Avbû n‡Z ewY©Z - im~‡j cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg e‡j‡Qb, ÒAvgvi D¤§‡Zi g‡a¨ Ggb wKQy †jvK Av‡Q, hv‡`i †KD cy‡iv †Mv‡Îi mycvwik Ki‡e, †KD Rvgvqv‡Zi mycvwik Ki‡e, †KDev ïay GKRb †jv‡Ki mycvwik Ki‡e, GgbwK (Gfv‡e) mg¯Í †jvKB †e‡nk&‡Z `vwLj n‡e|Ó (wZiwgwh kixd, wgkKvZ kixd)
          Avjøvgv gyjøv Avjx K¡vix ingZzjøvwn AvjvBwn Dbvi wek¦ weL¨vZ wKZve wgiKvZ ki‡n wgkKvZ wKZv‡e e‡jb, GLv‡b  ان من امتى -Gi A_© n‡jv ÒAv‡jg, knx`, I mv‡jnxbMY|Ó
          nv°vbx iveŸvbx cxi mv‡neMY, Av‡jg Ges mv‡jnxb Df‡qiB AšÍf©~³ Ges Kv‡iv fv‡M¨ hw` kvnv`vZ _v‡K, wZwb GKvB wZb ¸Y m¤úbœ n‡Z cv‡ib| †hgb wgh©v gvh&nvi hvb hvbvb knx`  ingZzjøvwn AvjvBwn mvBwq¨` Avng` knx`  ingZzjøvwn AvjvBwn Ges Ab¨vb¨ cxi mv‡neMY D³  nv`xQ kix‡diB jÿ¨¯’j| Zvuiv Zvu‡`i gyi`xMY‡K †Zv e‡UB, Ab¨vb¨ †jvK‡`i‡KI mycvwik Ki‡Z cvi‡eb|
আবা-১৫

0 Comments: