১৬০ নং- সুওয়াল : আযানের জাওয়াব দেয়া কি ওয়াজিব না সুন্নাত জানতে চাই।


সুওয়াল : আযানের জাওয়াব দেয়া কি ওয়াজিব না সুন্নাত জানতে চাই।
জাওয়াবঃ অধিকাংশ ফক্বীহ্গণের মতানুসারে আযানের জাওয়াব দেয়া ওয়াজিব। পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে,
عن ابى سعيد الخدرى قال قال رسول الله صلى الله عليه وسلم اذا سمعتم النداء فقولوا مثل مايقول المؤذن.
অর্থঃ- হযরত আবূ সাঈদ খুদরি রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেছেন, “তোমরা যখন আযান শুন, তখন মুয়াজ্বিন যা বলে, তোমরাও তাই বল।” (বুখারী শরীফ ১/১৫২ পৃঃ, মুসলিম শরীফ, তিরমিযী শরীফ ১/৪০৭ পৃঃ, আবু দাউদ শরীফ ১/১৪৪ পৃঃ, নাসাঈ শরীফ, ইবনে মাযাহ শরীফ ১/১২১ পৃঃ,  মুয়াত্তা ইমাম মালেক শরীফ পৃঃ ৬১, মুয়াত্তা ইমাম মুহম্মদ  রহমতুল্লাহি আলাইহি পৃঃ ৮৫)
          পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে,
عن ابى هريرة رضى الله عنه قال: قال رسول الله صلى الله عليه وسلم: اذا اذن المؤذن فقولوا مثل قوله.
          অর্থঃ- হযরত আবূ হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার হতে বর্ণিত আছে যে, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেছেন, “মুয়াজ্জিন যখন আযান দেয়, তোমরা মুয়াজ্জিনের অনুরূপ বল।(ইবনে মাযাহ শরীফ ১/১২১ পৃঃ)
          এ পবিত্র হাদীছ শরীফ অনুসারে বুঝা যায় যে, আযানে যা রয়েছে, শ্রবণকারী তাই বলবে, বুখারী শরীফ ও মুসলিম শরীফ উনার পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে রয়েছে, “হাইয়া আলাস সালাহ্ ও ফালাহ্ শব্দদ্বয়ের স্থলে লা-হাওলা ওয়ালা কুওওয়াতা ইল্লা বিল্লাহ্ বলতে হবে। এটা হাশিয়ায়ে মুত্তয়াত্তা ইমাম মুহম্মদ-এ উল্লেখ রয়েছে (৮৫ পৃষ্ঠা)। উক্ত হাদীছ শরীফ অনুসারে ইমাম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি ও আসহাবে জাওয়াহিরের মত হচ্ছে- আযানের মৌখিক জাওয়াব দেয়া ওয়াজিব (ঐ ৮৫ পৃষ্ঠ)। তবে কেউ কেউ আযানের জাওয়াব দেয়া মুস্তাহাব বলেছেন, এটা ঠিক নয় এ কারণে যে, অধিকাংশ রেওয়ায়েতই মৌখিক জাওয়াবের পর, তাছাড়া হাদীছ শরীফের ইবারতে --- এর সিগা রয়েছে। আর উসূল হচ্ছে- আমাদের হানাফীদের নিকট  --  এর হাক্বীক্বত হচ্ছে- -- তাই যে পর্যন্ত এর বিপরীত কোন দলীল পাওয়া না যাবে, সে পর্যন্ত  --- কে -- এর উপর রাখতে হবে।
          উক্ত পবিত্র হাদীছ শরীফ উনার হুকুম এ পর্যায়ভুক্ত নয় কি? এ হুকুমের বিপরীত কোন পবিত্র হাদীছ শরীফ, যারা মৌখিক জাওয়াবকে মুস্তাহাব বলেন, তারা দেখাতে পারবেন কি? কোথাও না। সুতরাং মৌখিকভাবে আযানের জাওয়াব দেয়া ওয়াজিব সাব্যস্ত হলো। (আলমগীরী, বাহরুল মুহীত, মারাকিউল ফালাহ্, হাশিয়ায়ে তাহতাবী, ফতহুল ক্বাদীর, কবিরী, আরকানে আরবা, হাশিয়ায়ে তাবিনুল হাকায়েক, শামী ইত্যাদি কিতাবে আযানের মৌখিক জাওয়াবকে ওয়াজিব বলা হয়েছে।
আবা-১৬

0 Comments: