সম্মানিত ও পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের মধ্যে যে কোন একটি সম্মানিত ও পবিত্র মাযহাব উনার উপর মউত পর্যন্ত ইস্তিক্বামত থাকা ফরয ( ৩ নং )


পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীছ শরীফ, পবিত্র ইজমা শরীফ ও পবিত্র ক্বিয়াস শরীফ উনাদের দৃষ্টিতে সম্মানিত ও পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের মধ্যে যে কোন একটি সম্মানিত ও পবিত্র মাযহাব মানা ও অনুসরণ করা ফরয ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া”-
পেশ করতে পারায় মহান আল্লাহ পাক উনার পবিত্র দরবার শরীফ-এ শুকরিয়া জ্ঞাপন করছি

সম্মানিত ও পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের মধ্যে যে কোন একটি সম্মানিত ও পবিত্র মাযহাব উনার উপর মউত পর্যন্ত ইস্তিক্বামত থাকা ফরয

কতিপয় শব্দার্থ ও পরিভাষা

(৬৬-৬৭)
মোছাল্লামের টিকার  (৬২৪ পৃষ্ঠায়) লিখিত আছে, “উক্ত কথাটি দলীল বিরুদ্ধ নহে, তবে সাধারণে উহার দলীল অবগত না হইয়াও মান্য করিয়া থাকে, ইহাই তাক্বলীদ শব্দের প্রকৃত অর্থ” (বোরহানুল মোকাল্লেদীন বা মজহাব মীমাংসা- হযরত আল্লামা মোহাম্মদ রুহুল আমীন বশীরহাটী রহমতুল্লাহি আলাইহি, ১১ পৃষ্ঠা বশিরহাট, ‘নবনূর প্রেসহইতে মুদ্রিত।)
(৬৮)
ইমামগণ উনাদের তাকলীদের প্রকৃত অর্থ এই যে, ইমাম উনাদের লিখিত মাসয়ালাগুলি দলীলসঙ্গতকিন্তু অজ্ঞ লোক ঐ সমস্ত দলীল বুঝিতে না পারিয়া উনাদের অগাধ বিদ্যা, সূক্ষ্মজ্ঞান ও সত্য পরায়ণতার প্রতি বিশ্বাস করিয়া ঐ মাসয়ালা গ্রহণ ও মান্য করিয়া থাকেনএইরূপ করাকে তাকলীদ অথবা মাযহাব মান্য করা বলে। (ছায়ফোল মোকাল্লেদীন বা মাসায়েলে হানাফিয়া ২৫৩ পৃষ্ঠা, মুফতী আল্লামা মুহম্মদ ইবরাহীম মুহব্বতপুরী রহমতুল্লাহি আলাইহি, পোঃ পাঁচবিবি, বগুড়া, পহেলা অগ্রহায়ণ ১৩৬৮ ফসলীসন।)
(৬৯)
ইমামগণ উনাদের তাকলীদের মূল মর্ম এই যে, ইমামগণ উনাদের প্রকাশিত প্রত্যেক মাসয়ালা দলীলসঙ্গত, কেননা, উনারা প্রত্যেক মাসয়ালার ব্যবস্থা হয় পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের স্পষ্টাংশ হইতে প্রকাশ করিয়াছেন, না হয় পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের অস্পষ্টাংশ হইতে প্রকাশ করিয়াছেন, যাহাকে ইজমা ও কিয়াছ বলেএই ইজমা শরীয়ত উনার অকাট্ট দলীল এবং কিয়াস সুন্নত ওয়াল জামায়াত উনার মতে শরীয়ত উনার চতুর্থ দলীলএক্ষেত্রে ইমামগণ উনাদের প্রত্যেক মাসয়ালা দলীল সঙ্গতকিন্তু অজ্ঞ লোক ঐ দলীলসমূহ বুঝিতে না পারিয়া উনাদের অগাধ বিদ্যা, সূক্ষ্মজ্ঞান ও সত্য পরায়ণতার প্রতি বিশ্বাস করিয়া উক্ত মাসয়ালাগুলি গ্রহণ ও মান্য করিয়া থাকেন, ইহাকে তকলীদ, ইমাম কিংবা মাযহাব মান্য করা বলে  (বোরহানোল-মোকাল্লেদীন বা মাযহাব মীসাংসা- হযরত আল্লামা মোহাম্মদ রুহুল আমীন বশীরহাটী রহমতুল্লাহি আলাইহি ১১ পৃষ্ঠা, বশীরহাট নবনূর প্রেসহইতে মুদ্রিত।)
২৩. التقليد الشخصى (ব্যক্তি বিশেষ অনুস্বরণ) :
(৭০-৭২)
কেবল মাত্র একজন ইমামের ফাতাওয়া মান্য করাকে আত্ তাকলীদুশ শাখছীবা ব্যক্তি বিশেষ অনুস্বরণ বলে। (সাইফুল মুক্বাল্লিদীন ২৫৬ পৃষ্ঠা, সাইফুল মাযাহিব, বুরহানুল মুক্বাল্লিদীন ইত্যাদী)
২৪. التقليد غير الشخصى (একাধিক ইমামকে অনুস্বরণ):
(৭৩-৭৫)
ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন ইমামের ফাতাওয়া মান্য করাকে আত্ তাক্বলীদু গাইরুশ শাখছীবা একাধিক ইমামকে অনুস্বরণ বলে। (সাইফুল মুক্বাল্লিদীন ২৫৬ পৃষ্ঠা, সাইফুল মাযাহিব, বুরহানুল মুক্বাল্লিদীন ইত্যাদী)
২৫. اَلْاِمَامُ (আল্ ইমাম) :
(৭৬)
الامام هو الذى له الرياسة العامة فى الدين و الدنيا جميعا فى الامامة الكبرى و الخليفة عند الـمتكلمين و من يقتدى به فى الصلوة فى الامامة الصغرى . (التعريفات الفقهية للمفتى السيد محمد عميم الاحسان الـمجددى البركتى الحنفى الماتريدى رحمة الله عليه ۱۹۰ الصفحة(
অর্থ : যিনি দীনী ও দুনিয়াবী ব্যাপারে ব্যাপকভাবে নেতৃত্ব দেন উনাকে ইমাম বলা হয়একে ইমামাতুল কুবরাও বলা হয়আক্বায়িদ বিশারদগনের মতে এমন ইমাম উনাকে খলীফাও বলা হয়ে থাকেআর ছলাত বা নামাযে যাঁর ইক্তিদা করা হয় এমন ইমামতকে ইমামতে ছুগরা বলা হয়ে থাকে। (আত্ তারীফাতুল ফিক্হিয়্যাহ-মুফতী সাইয়্যিদ মুহম্মদ আমীমুল ইহ্সান মুজাদ্দিদী বরকতী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৯০ পৃষ্ঠা)
২৬.   اَلْمُجْتَهِدُ(আল্ মুজতাহিদ) :
(৭৭-৭৮)
من يحوى علم الكتاب و وجوه معانيه و علم السنة بطرقها و متونها و وجوه معانيها و يكون مصيبا فى القياس عالما بعرف الناس . (التعريفات الفقهية للمفتى السيد محمد عميم الاحسان الـمجددى البركتى الحنفى الـماتريدى رحمة الله عليه ۴۶۵ الصفحة . كنز الوصول الى معرفة الاصول اى اصول البزدوى للامام فخر الاسلام على بن محمد البزدوى الحنفى رحمة الله عليه المتوفى ۴۸۲ هجرى ۲۷۸ الصفحة(
অর্থ :  কিতাবুল্লাহ তথা পবিত্র কুরআন মাজীদ উনার থেকে এবং পবিত্র সুন্নাহ শরীফ তথা পবিত্র হাদীছ শরীফ উনার মতন থেকে নিগুঢ় অর্থসহ যিনি ইল্ম অর্জন করেন অর্থাৎ মাসয়ালা বের করেন উনাকে মুজতাহিদ বলা হয়আর উনার ক্বিয়াসটি বিশুদ্ধ হয়, এর ভিত্তিতে তিনি আলিম হিসেবে প্রসিদ্ধ হন। (আত্ তারীফাতুল ফিক্হিয়্যাহ-মুফতী সাইয়্যিদ মুহম্মদ আমীমুল ইহ্সান মুজাদ্দিদী বরকতী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ৪৬৫ পৃষ্ঠা, কান্যুল উছূল্ ইলা মারিফাতিল উছূল তথা উছূলুল্ বায্দুবী- ইমাম ফখরুল ইসলাম আলী বিন্ মুহম্মদ বায্দুবী হানাফী রহমাতুল্লাহি আলাইহি ওফাত: ৪৮২ হিজরী ২৭৮ পৃষ্ঠা)
(৭৯-৮০)
الـمجتهد : هو الفقيه الـمستفرغ لوسعه لتحصيل ظن بحكم شرعىّ. (الـمعجم الوسيط بقلم الدكتور ابراهيم مدكور ۱۴۲ الصفحة . الـمعجم الوجيز بقلم الدكتور ابراهيم مدكور ۱۲۲ الصفحة
অর্থ : মুজতাহিদ এমন ফক্বীহ যিনি পবিত্র কুরআন মাজীদ ও পবিত্র সুন্নাহ শরীফ উনাদের থেকে ফিকির করে শরয়ী বিধি-বিধান বের করেন। (আল্ মুজামুল ওয়াসীত্ব- ডক্টর ইবরাহীম মাদ্কূর ১৪২ পৃষ্ঠা, আল্ মুজামুল্ ওয়াজীয- ডক্টর ইবরাহীম মাদ্কূর ১২২ পৃষ্ঠা ) 
২৭. اَلْاِجْتِهَادُ (আল্ ইজতিহাদ) :
(৮১)
الاجتهاد ان يحوى علم الكتاب بمعانيه . (المنار لعلامة عبد الله بن احمد بن محمود ابى البركات النسفى الحنفى الـماتريدى رحمة الله عليه ۲۴۶ الصفحة(
অর্থ :  কিতাবুল্লাহ তথা পবিত্র কুরআন মাজীদ উনার থেকে নিগুঢ় অর্থসহ ইল্ম অর্জন করাকে ইজতিহাদ বলা হয়। (আল্ মানার-আল্লামা আব্দুল্লাহ বিন্ আহমদ বিন্ মুহম্মদ আবুল বারাকাত নাসাফী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ২৪৬ পৃষ্ঠা)
(৮২)
الاجتهاد ان يحوى علم الكتاب بمعانيه اللغوية و اللشرعية . (نور الانوار على الـمنار لعلامة ملا على القارى الحنفى الـماتريدى رحمة الله عليه ۲۴۶ الصفحة(
অর্থ : কিতাবুল্লাহ তথা পবিত্র কুরআন মাজীদ উনার থেকে লুগাবী ও শরয়ী নিগুঢ় অর্থসহ ইল্ম অর্জন করাকে ইজতিহাদ বলা হয়। (নূরুল আনওয়ার আলাল্ মানার-আল্লামা মুল্লা আলী ক্বারী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ২৪৬ পৃষ্ঠা)





(৮৩)
الاجتهاد : فى اللغة بذل الوسع و فى الاصطلاح استفراغ الفقيه الوسع ليحصل له الظن بحكم شرعىّ. (التعريفات الفقهية للمفتى السيد محمد عميم الاحسان المجددى البركتى الحنفى الماتريدى رحمة الله عليه ۱۶۰ الصفحة(
অর্থ : ইজতিহাদ শব্দের লুগাতী অর্থ- চেষ্টা করাআর শরীয়াতের পরিভাষায় ফক্বীহ কর্তৃক পবিত্র কুরআন মাজীদ ও পবিত্র সুন্নাহ শরীফ উনাদের থেকে ফিকির করে শরয়ী বিধি-বিধান বের করাকে ইজতিহাদ বলা হয়। (আত্ তারীফাতুল ফিক্হিয়্যাহ-মুফতী সাইয়্যিদ মুহম্মদ আমীমুল ইহ্সান মুজাদ্দিদী বরকতী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৬০ পৃষ্ঠা)   
(৮৪-৮৫)
الاجتهاد فى الاصطلاح الفقهى : استفراغ الفقيه الوسع ليحصل له ظن بحكم شرعىّ . (المعجم الوسيط بقلم الدكتور ابراهيم مدكور ۱۴۲ الصفحة . المعجم الوجيز بقلم الدكتور ابراهيم مدكور ۱۲۲ الصفحة
অর্থ : ফিক্হী পরিভাষায় ফক্বীহ কর্তৃক পবিত্র কুরআন মাজীদ ও পবিত্র সুন্নাহ শরীফ উনাদের থেকে ফিকির করে শরয়ী বিধি-বিধান বের করাকে ইজতিহাদ বলা হয়। (আল্ মুজামুল ওয়াসীত্ব- ডক্টর ইবরাহীম মাদ্কূর ১৪২ পৃষ্ঠা, আল্ মুজামুল্ ওয়াজীয- ডক্টর ইবরাহীম মাদ্কূর ১২২ পৃষ্ঠা ) 
২৮. اَلْاِسْتِحْسَانُ (আল্ ইস্তিহ্সান) : 
(৮৬)
و انما الاستحسان عندنا احد القياسين.(كنز الوصول الى معرفة الاصول اى اصول البزدوى للامام فخر الاسلام على بن محمد البزدوى الحنفى رحمة الله عليه الـمتوفى ۴۸۲ هجرى ۲۷۶ الصفحة(
অর্থ : দুপ্রকার ক্বিয়াসের একপ্রকার (ক্বিয়াসে খফী)কে ইসতিহসান বলা হয়। (কান্যুল উছূল্ ইলা মারিফাতিল উছূল তথা উছূলুল্ বায্দুবী- ইমাম ফখরুল ইসলাম আলী বিন্ মুহম্মদ বায্দুবী হানাফী রহমাতুল্লাহি আলাইহি ওফাত: ৪৮২ হিজরী ২৭৬ পৃষ্ঠা)
(৮৭)
الاستحسان طلب السهولة فى الاحكام فيما يبتلى فيه الخاص و العام . (المبسوط الجلد ۱ الصفحة ۱۴۵ . احسن المنار فى حل نور الانوار(
অর্থ : বিধি-বিধানের ক্ষেত্রে বিশেষ ও সর্বসাধারণ জড়িত তাতে সহজতা গ্রহণ করাই হলো ইস্তিহসান। (আল্ মাব্সূত ১ম খন্ড ১৪৫ পৃষ্ঠা, আহসানুল মানার ফী হাল্লে নূরিল আনওয়ার)
(৮৮)
الاستحسان ترك القياس و الاخذ بما هو رفق للناس .(احسان المنار فى حل نور الانوار الصفحة ۳۷۰(
অর্থ : জাহির বা প্রকাশ্য বিষয় গ্রহণ না করে আভ্যন্তরীণ বা হাক্বীক্বতকে গ্রহণ করে জনগনের কল্যাণের সাথে সাদৃশ্যশীল পন্থা গ্রহণকেই ইসতিহসান বলা হয়। (আহসানুল মানার ফী হাল্লে নূরিল আনওয়ার ৩৭০)
(৮৯-৯০)
الاستحسان هو ترك القياس و الاخذ بما هو ارفق للناس قال السيد هو فى اللغة عد الشىء و اعتقاده حسنا و اصطلاحا هو اسم لدليل من الادلة الاربعة يعارض القياس الجلى و يعمل به اذا كان اقوى منه و سموه بذلك لانه فى الاغلب يكون اقوى من القياس الجلى فيكون قياسا مستحسنا قال الله تعالى "فبشر عبادى الذين يستمعون القول فيتبعون احسنه" قال البزدوى هو احد القياسين و المراد بالاستحسان فى كتاب الاستحسان استخراج المسائل الحسان. (التعريفات الفقهية للمفتى السيد محمد عميم الاحسان المجددى البركتى الحنفى الماتريدى رحمة الله عليه الصفحة ۱۷۱ (
অর্থ : জাহির বা প্রকাশ্য বিষয় গ্রহণ না করে আভ্যন্তরীণ বা হাক্বীক্বতকে গ্রহণ করে জনগনের কল্যাণের সাথে সাদৃশ্যশীল পন্থা গ্রহণকেই ইসতিহসান বলা হয়সাইয়্যিদ বলেছেন, আভিধানিক অর্থে কোন বিষয়কে উত্তম-ভাল মনে করাই ইস্তিহসানআর ইসলামী শরীয়ত উনার পরিভাষায়, জাহির বা প্রকাশ্য বিষয় গ্রহণ না করে আভ্যন্তরীণ বা হাক্বীক্বতকে গ্রহণ করে উৎকৃষ্ট ভেবে যার উপর আমল করা হয় তাকে ইস্তিহ্সান বলেইহা ক্বিয়াসে জলী থেকে অগ্রগন্য  ও শক্তিশালী বলেই একে ইস্তিহসান বলে নাম করণ করা হয়েছেতাই তা মুস্তাহসান বা উৎকৃষ্ট ক্বিয়াস হিসেবে পরিনত হয়েছেমহান আল্লাহ তায়ালা তিনি ইরশাদ মুবারক করেন, “আপনি ঐ সমস্ত বান্দাদেরকে উপদেশ দিন যাঁরা উপদেশ শ্রবণ করে এবং তা উত্তম ভাবে অনুস্বরণ করেহযরত ইমাম বায্দুবী হানাফী রহমাতুল্লাহি আলাইহি তিনি বলেন, দুপ্রকার ক্বিয়াসের একপ্রকার (ক্বিয়াসে খফী)কে ইসতিহসান বলা হয়কিতাবুল্ ইসতিহসানগ্রন্থে উল্লেখ আছে, সর্বসাধারণের কল্যাণমূলক সহজ মাসয়ালা নির্ণয় করাকে ইস্তিহসান বলা হয়। (আত্ তারীফাতুল ফিক্হিয়্যাহ-মুফতী সাইয়্যিদ মুহম্মদ আমীমুল ইহ্সান মুজাদ্দিদী বরকতী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৭১ পৃষ্ঠা)