উনারা সকলেই কোন না কোন সম্মানিত মাযহাব উনার ইমামদের তাক্বলীদ করতেন। মাযহাব যদি শির্ক - বিদ'আত হয় তাহলে ছিহাহ ছিত্তা সহ অন্যান্য হাদিসের ইমামগণ কি মুশরিক, বিদ'আতী ছিলেন? নাউজু বিল্লাহি মিন যালিক।
এ পর্যায়ে রেফারেন্স সহ হাদিসের ইমামগণের মাজহাব তুলে ধরা হচ্ছে। আশ্চর্যের বিষয় হল লামাজহাবীদের প্রথম কাতারের নেতা নবাব ছিদ্দীক হাসান খান সবিস্তারে হাদিসের ইমামগণের মাজহাব তার লিখিত বইয়ে বর্ণনা করেছেন।
১। ইমাম বুখারী রহমতুল্লাহি আলাইহি শাফেয়ী মাজহাব উনার অনুসারী ছিলেন।
সুত্রঃ নবাব ছিদ্দিক হাসান খান লিখিত আবজাদুল উলুম পৃষ্ঠা নং ৮১০, আলহিত্তা পৃষ্ঠা নং ২৮৩।
শাহ ওয়ালিউল্লাহ রহমতুল্লাহি আলাইহি লিখিত আল-ইনসাফ পৃষ্ঠা নং ৬৭।
আল্লামা তাজ উদ্দীন সুবকী রহমতুল্লাহি আলাইহি লিখিত ত্ববকাতুশ শাফেয়ী পৃষ্ঠা নং ২/২।
২। ইমাম মুসলিম রহমতুল্লাহি আলাইহি শাফেয়ী মাজহাব উনার অনুসারী ছিলেন।
সুত্রঃ ছিদ্দিক হাঃ খান লিখিত আল-হিত্তা পৃষ্ঠা নং ২২৮।
৩। ইমাম তিরমিজী রহমতুল্লাহি আলাইহি নিজে মুজতাহিদ ছিলেন। তবে হানাফী ও হাম্বলী মাজহাবের প্রতি আকৃষ্ট ছিলেন।
সুত্রঃ শা ওয়ালিউল্লাহ রহমতুল্লাহি আলাইহি লিখিত আল-ইনসাফ পৃষ্ঠা নং ৭৯।
৪। ইমাম নাসাঈ রহমতুল্লাহি আলাইহি শাফেয়ী মাজহাব উনার অনুসারী ছিলেন।
সুত্রঃ নবাব ছিদ্দিক হাসান খান লিখিত আল-হিত্তা পৃষ্ঠা নং ২৯৩।
৫। ইমাম আবুদাউদ রহমতুল্লাহি আলাইহি শাফেয়ী মাযহাব উনার অনুসারী ছিলেন ।
সুত্রঃ নবাব ছিদ্দিক হাসান খান লিখিত আল-হিত্তা পৃষ্ঠা নং ২২৮।
আল্লামা আনোয়ার শাহ কাশ্মিরী রহঃ ইবনে তাইমিয়ার উদ্দৃতি দিয়ে ফয়জুল বারী ১/৫৮ তে ইমাম আবুদাউদ রহঃকে হাম্বলী বলে উল্যেখ করেছেন।
৬। ইমাম ইবনে মাজাহ রহমতুল্লাহি আলাইহি শাফেয়ী মাজহাব উনার অনুসারী ছিলেন।
সুত্রঃ ফয়জুলবারী ১/৫৮।
এ গেল ছিহাহ ছিত্তার ইমামগণ উনাদের মাজহাব।
অন্যান্য ইমামগণের মাজহাব নবাব ছিদ্দীক হাসান খানর আল-হিত্তা থেকে।
৭। মিশকাত শরিফ প্রণেতা, সাফেয়ী , পৃঃ১৩৫
৮। ইমাম খাত্তাবী রহমতুল্লাহি আলাইহি্ শাফেয়ী, পৃঃ ১৩৫
৯। ইমাম নববী রহমতুল্লাহি আলাইহি ,শাফেয়ী, পৃঃ ১৩৫
১০। ইমাম বাগভী রহমতুল্লাহি আলাইহি্ শাফেয়ী, পৃঃ ১৩৮
১১। ইমাম ত্বহাবী রহমতুল্লাহি আলাইহি, হাম্বলী, পৃঃ১৩৫
১২। বড় পীর ,আবদুল কাদের জিলানী রহমতুল্লাহি আলাইহি , হাম্বলী, পৃঃ ৩০০
১৩।ইবনে তাইমিয়া ,হাম্বলী, পৃঃ ১৬৮
১৪। ইবনে কায়্যিম রহমতুল্লাহি আলাইহি, হাম্বলী, পৃঃ১৬৮
১৫। ইমাম আবদুল বার রহমতুল্লাহি আলাইহি , মালেকী, পৃঃ১৩৫
১৬। ইমাম আবদুল হক্ব মুহাদ্দিস দেহলভী রহমতুল্লাহি আলাইহি , হানাফী, পৃঃ১৬০
১৭। শাহ ওয়ালিউল্লাহ রহমতুল্লাহি আলাইহি , হানাফী, পৃঃ ১৬০-১৬৩
১৮। ইমাম ইবনে বাত্তাল মালেকী, পৃঃ২১৩
১৯। ইমাম হালাবী রহমতুল্লাহি আলাইহি্ , হানাফী পৃঃ২১৩
২০। ইমাম শামসুদ্দীন আবু আব্দুল্লাহ মুহাম্মদ ইবনে আব্দুদদায়েম রহমতুল্লাহি আলাইহি , শাফেয়ী, পৃঃ২১৫
২১। ইমাম বদরুদ্দীন আঈনী রহমতুল্লাহি আলাইহি , হানাফী, পৃঃ২১৬
২২। ইমাম যারকানী রহমতুল্লাহি আলাইহি , শাফেয়ী, পৃঃ ২১৭
২৩। ইমাম ক্বাজী মুহিব্বুদ্দীন ,হাম্বলী, পৃঃ ২১৮
২৪। ইমাম ইবনে রজব ,হাম্বলী, পৃঃ২১৯
২৫। ইমাম বুলকিনী্ ,শাফেয়ী, পৃঃ ২১৯
২৬। ইমাম মার্যুকী্ ,মালেকী পৃঃ ২২০
২৭। ইমাম জালালুদ্দীন বকরী ,শাফেয়ী, পৃঃ২২০
২৮। ইমাম কুস্তলানী ,শাফেয়ী, পৃঃ২২২
২৯। ইমাম ইবনে আরাবী ,মা,লেকী, পৃঃ ২২৪
এমন কি তাদের মডেল আব্দুল ওয়াহ্হাব নজদীকে ও হাম্বলী বলে উল্লেখ করেছে তার আল্-হিত্তাতু ফিস সিহাহিস সিত্তাহ'র ১৬৭ পৃষ্ঠায়।
এখন কি তাহলে উল্লেখিত ইমাম, মণীষীদেরকে মাজহাব মানার কারণে বর্জন করতে হবে?
0 Comments:
Post a Comment