১০০টি চমৎকার ঘটনা - পর্ব-৩০ ( আওলাদে রসূল ছলাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনীদের প্রতি সম্মান )


আওলাদে রসূল ছলাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনীদের প্রতি সম্মান-পর্ব-৩০

একবার হযরত ইমামে আ'যম আবু হানীফা রহমাতুল্লাহি আলাইহি তিনি তা'লীম বা দর্স দিচ্ছিলেন। এমন সময় একটা বিষধর সাপ দর্সগাহে প্রবেশ করলো। সেটা হযরত ইমামে আ'যম আবূ হানীফা রহমাতুল্লাহি আলাইহি উনার দিকে এগিয়ে আসলো এবং উনার পা মুবারকে দংশন করলো। হযরত ইমামে আ'যম আবু হানীফা রহমাতুল্লাহি আলাইহি তিনি এতো অধিক হুযূরী ও আদবের সাথে পবিত্র কুরআন শরীফ, হাদীছ শরীফের তালীম দিতেন যে,

একটু নড়াচড়া তো করলেনই না, এমনকি উফ শব্দটা পর্যন্ত করলেন না। এদিকে সাপটা পরপর ছয়বার কামড় দিয়ে তার বিষ উনার শরীরে প্রবেশ করাতে চেষ্টা করলো, কিন্তু পারলো না। অবশেষে সপ্তমবার সে ক্ষিপ্ত হয়ে খুব জোরে কামড় দিলে, হযরত ইমামে আ'যম রহমাতুল্লাহি আলাইহি উনার শরীরের মধ্যে মহান আল্লাহ পাক এবং উনার রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের মুহব্বতের যে জযবা ছিল, সেটা সাপের শরীরের মধ্যে প্রবেশ করে। ফলে সাপটা নিজেই মারা যায়। সুবহানাল্লাহ!

সেই হযরত ইমামে আ'যম রহমাতুল্লাহি আলাইহি উনাকেই আরেকবার দেখা গেল, দর্স দানের সময় বারবার উঠে দাঁড়াচ্ছেন আবার বসছেন। ছাত্র এবং উপস্থিত লোকেরা এতে যারপরনাই আশ্চর্য হলেন। দর্স শেষ হলে, একজন আদবের সাথে এর কারণ জানতে চাইলেন। তখন হযরত ইমামে আ'যম রহমাতুল্লাহি আলাইহি বললেন, 'তোমরা নিশ্চয়ই খেয়াল করেছো যে, দর্সগাহের সামনেই কয়েকজন বাচ্চা ছুটাছুটি করছিল। তাদের মধ্যে একজন বারবার আমার কাছাকাছি চলে আসছিলেন। তিনি ছিলেন একজন আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তিনি যখনই আমার কাছাকাছি আসছিলেন, তখনই আমি উনার সম্মানার্থে দর্স দিতে দিতেও বারবার দাঁড়িয়ে যাচ্ছিলাম।' সুবহানাল্লাহ!

হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বংশধরগণের প্রতি অনুসরণীয় ইমাম মুজতাহিদগণ উনারা যেরকম আদব ইহতিরাম প্রদর্শন করেছেন তা অতুলনীয়। হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা যে, সমস্ত মুহব্বত-সন্তুষ্টি-নিয়ামতের মূল তা উনারা উপলব্ধি করতে পেরেছিলেন।

0 Comments: