৩৫৯ নং- সুওয়াল - হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনাদের যুগে মায্হাব ছিল কি? কখন হতে মায্হাবের সূচনা হয় এবং মায্হাব মানা কি? মায্হাব না মানলে কি হবে? দলীলসহ জানতে চাই।

সুওয়াল - হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনাদের যুগে মায্হাব ছিল কি? কখন হতে মায্হাবের সূচনা হয় এবং মায্হাব মানা কি? মায্হাব না মানলে কি হবে? দলীলসহ জানতে চাই।





জাওয়াব - মায্হাবের আভিধানিক অর্থ পথ। শরীয়তের পরিভাষায়- যে পথে চলার কারণে শরীয়ত অনুযায়ী আমল করে আল্লাহ্ পাক-এর নৈকট্য বা সন্তুষ্টি হাসিল করা সম্ভব হয়।
নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যুগে মায্হাবের কোন প্রশ্নই আসে না। কারণ সে সময় সরাসরি ওহীর দ্বারা ফায়সালা করা হতো। আর হযরত ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনারা হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার থেকে জেনে আমল করতেন। প্রত্যেক হযরত ছাহাবা-ই-কিরাম  রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনাদের আলাদা আলাদা মায্হাব ছিল। যেমন হাদীছ শরীফে ইরশাদ হয়েছে যে, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন,
 اصحابى كالنجوم با يهم اقتديتم اهتديتم.
অর্থ- “আমার ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনারা তারকা সাদৃশ, উনাদের যেকোন একজনকে অনুসরণ করলে, তোমরা হিদায়েত প্রাপ্ত হবে।”
মূলতঃ মায্হাবের উৎপত্তি হযরত ছাহাবা-ই-কিরাম  রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনাদের থেকে শুরু হয়েছে এবং তাবেয়ীন, তাবে-তাবেয়ীনগণ উনাদের মধ্যে অনেকেই মায্হাবের ইমাম ছিলেন। কেননা শুরু জামানায় অনেকেই মুজতাহিদ ছিলেন, উনারা   কুরআন শরীফ, হাদীছ শরীফ পড়ে নিজেই ইজতিহাদ করে চলতেন, কারো অনুসরণ করার প্রয়োজন ছিল না।
হিজরী শতকের তৃতীয় শতাব্দী থেকে হানাফী (৮০-১৫০), মালেকী (৯৩ বা ৯৫ -১৭৯) শাফেয়ী (১৫০-২০৪) ও হাম্বলী (১৬৪-২৪৬) মায্হাব প্রতিষ্ঠিত হয় এবং সর্বজন মান্য হিসেবে গৃহীত হয়।
আর চতুর্থ হিজরী শতকে ইজ্মা প্রতিষ্ঠিত হয় যে, উক্ত চার মায্হাবের যে কোন এক মায্হাবের অনুসরণ করা ওয়াজিব ও ফরজ এবং তা অমান্য করা বিদায়াতী ও গুমরাহী।
এছাড়াও লোকেরা অনেককে মায্হাবের ইমাম হিসেবে অনুসরণ করেছেন। যেমন- হযরত সুফিয়ান সাওরী রহমতুল্লাহি আলাইহি, ইমাম আওযায়ী রহমতুল্লাহি আলাইহি, সুফি ইবনে ওয়াইনিয়া রহমতুল্লাহি আলাইহি প্রমূখ। কিন্তু উনাদের কিতাবাদিতে দ্বীনের সকল বিষয়ের মাসয়ালা-মাসায়েল না থাকার দরুণ তার বিলুপ্তি ঘটে এবং উপরোক্ত মায্হাব চতুষ্ঠয় প্রতিষ্ঠিত হয়ে বিস্তার লাভ করে। আর রাষ্ট্র পরিচালনার মাসয়ালা-মাসায়েল একমাত্র হানাফী মায্হাবেই বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে।
অতএব প্রত্যেক মুসলমানের উপর মায্হাবের অনুসরণ করা একান্ত অপরিহার্য, তথা ওয়াজিব ও ফরজ এবং তা অস্বীকারকারী গোমরাহ্, বেদায়াতী এবং পথভ্রষ্ট। (বুস্তানুল মুহাদ্দিসীন, সায়েকাতুল মুসলিমীন, ইয়াম্বু ইনসাফ, তাইছিরুল উসুল, ইকমাল, ইবনে খালকান, হাশিয়ায়ে তাহতাবী, তাবীনুল মাহারেম, নূরুল আনোয়ার, ইকদুলজিদ ইত্যাদি কিতাব দ্রষ্টব্য)
[বিঃ দ্রঃ- পরবর্তীতে আমরা মাসিক আল বাইয়্যিনাতে মায্হাব সম্পর্কে বিস্তারিত ফতওয়া দিব ইনশাআল্লাহ্]
আবা-২৪

মাযহাব ফতোয়া - 

১. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_5.html

২. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_81.html


৩. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_58.html


৪. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_51.html


৫. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_28.html


৬. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_94.html


৭. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_33.html

৮. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_697.html


৯. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_3.html


১০. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_16.html


১১. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_450.html


১২. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_354.html


১৩. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_692.html


১৪. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_189.html


১৫. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_32.html


১৬. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_185.html

১৭. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_505.html


১৮. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_575.html


১৯. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_79.html


২০. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_164.html


২১. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_219.html


২২. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_647.html


২৩. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_998.html


২৪. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_941.html


২৫. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_173.html


২৬. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_654.html


২৭. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_895.html


২৮. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_721.html


২৯. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_460.html


৩০. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_582.html


৩১. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_710.html

৩২. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_294.html

৩৩. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_527.html

৩৪. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_253.html

৩৫. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_885.html

৩৬. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_662.html

৩৭. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_288.html

৩৮. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_728.html

৩৯. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_940.html

৪০. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_816.html

৪১. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_529.html

৪২. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_491.html

৪৩. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_154.html

৪৪. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_950.html

৪৫. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_422.html

৪৬. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_793.html

৪৭. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_792.html

0 Comments: